নিজস্ব প্রতিবেদকঃ

ঝিনাইদহের সদর উপজেলার বেতায় গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ প্রতিযোগিতা দেখতে হাজির হয়েছিলেন হাজার হাজার দর্শক।
শনিবার সকাল থেকে প্রতিযোগিতা শুরু হয় চলে বিকাল ৪টায় পর্যন্ত। খেলা দেখতে আশপাশের গ্রামসহ দূরদূরান্ত থেকে নারী-পুরুষ ও শিশুরা আসতে থাকেন। দুপুর গড়াতেই বিলুপ্ত প্রায় এ দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে সৃষ্টি হয় উৎসবের আমেজ। আর এ প্রতিযোগিতা ঘিরে আনন্দ মেলা ছিল বাড়তি আকর্ষণ।

সাইফুল আলম নামে এক দর্শনার্থী জানান, গ্রাম বাংলার এই প্রচীন খেলা প্রায় হারিয়ে যাচ্ছে। এই আয়োজন দেখে খুব ভালো লাগছে খুব উপভোগ করছি। আমরা চাই খেলাটি যানো প্রতিবছর আয়োজন করা হয়।

জানা যায়, বেতায় চন্ডিপুর গ্রামবাসিদের আয়োজনে করা হয় এ গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতা। প্রায় ২০ বছর ধরে এই খেলাটি তারা আয়োজন করে আসছেন। ঝিনাইদহ,যশোর, চুয়াডাঙ্গা ও মাগুরা জেলাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে মোট ২০টি দল গরুর গাড়ি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। প্রথম পুরুস্কার হিসাবে দেওয়া হয় নগদ ২০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ১৫ হাজার টাকা, তৃতীয় পুরস্কার ১০ টাকা। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টু গান্না ইউনিয়নের চেয়ারম্যন আতিকুল হাসান মাসুম।

গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতার আয়োজক কমিটি জানান হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে ও এলাকার মানুষকে আনন্দ দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here