নিজস্ব প্রতিবেদক:

এবার ঝিনাইদহের কালীগঞ্জে দেখা মিলেছে খর্বাকৃতির গরু বাংলাবন্ডের। গরুটির মালিক কালীগঞ্জ উপজেলার নরেন্দ্রপুর গ্রামের আনিচুর রহমান মিঠু মালিতা। গরুটির বয়স বাড়তে থাকলেও উচ্চতায় আর বেড়ে ওঠেনি। গরুটির মালিকের দাবি, এটি বর্তমানে বাংলাদেশে জীবিত অবস্থায় বেশি বয়সের বিশ্বের সব থেকে ছোট গরু। তিনি গরুটির নাম দিয়েছেন বাংলাবন্ড।

জানা গেছে, সম্প্রতি বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসেবে হইচই ফেলেছিল সাভারের ‘রাণী’। মারা যাওয়ার পর সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠে তার। রাণীর উচ্চতা ছিল ২০ ইঞ্চি। তবে ঝিনাইদহের কালীগঞ্জের এই বালাবন্ডের উচ্চতা ৩৬ ইঞ্চি ওজন প্রায় ৮০ কেজি।

গরুটির মালিক মিঠু মালিতা জানান, শখের বসে বেশ কয়েক বছর আগে কলেজ পাড়া থেকে তিনি গরুটি ছোট আকৃতি দেখে ক্রয় করেন। বেশ কিছুদিন আগে বাংলাদেশের সব থেকে ছোট গরু রাণীর কথা শুনেছিলাম। রাণী ছোট গরু হিসাবে গিনেজ বুকে নাম উঠেছিলো। বর্তমানে জীবিত অবস্তায় এই বাংলাবন্ডই হয়তো দেশের মধ্যে বেশি বয়সের ছোট গরু বলে দাবি করেন। এই জন্য উচ্চতা এবং ওজন মাপার জন্য ঝিনাইদহ প্রাণী সম্পদ অফিসারদেরকে আমন্ত্রণ জানানো হয়। তার গরুটি প্রাপ্তবয়স্ক। তাই সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি দিতে যথাযথ প্রক্রিয়ায় আমি গিনেস কর্তৃপক্ষের কাছে আবেদন করব। গরুটির বয়স এখন আনুমানিক ১০বছর।

ঝিনাইদহ প্রাণীসম্পদ কর্মকর্তা মনোজিৎ কুমার বসু জানান, মঙ্গলবার সকালে আনিচুর রহমান মিঠু মালিথার বাড়িতে গিয়ে গরুটি দেখেছেন। গরুটির বয়স বেশি হলেও উচ্চতায় তেমন বেড়ে ওঠেনি। আমরা সব কিছু পরিমাপ এবং যাচাই বাছায় করে দেখবো। যদি সব কিছু ঠিক থাকে তাহলে গিনেস বুকে আবেদন করা যেতে পারে। সম্ভবত দেশে এমন বেশি বয়সের ছোট আকৃতির গরু আছে কিনা তার জানা নেই।

ভিডিও…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here