যুক্তরাষ্ট্রের ইহুদিবিরোধী আন্দোলন - ছবি : সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

আফগানিস্তানের তালেবান যোদ্ধাদের অনুকরণে ক্ষমতা দখল করেতে চাইছে যুক্তরাষ্ট্রের ইহুদিবিরোধীরা। শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ও বর্তমান মার্কিন সরকারবিরোধী এ উগ্রবাদীরা তালেবানের প্রশংসাও করেছে। এখন এসব উগ্রবাদীদের মাধ্যমে যুক্তরাষ্ট্রে নতুন কোনো সঙ্ঘাতের শঙ্কা সৃষ্টি হয়েছে। বুধবার মার্কিন গণমাধ্যম সিএনএনয়ের প্রতিবেদনে এসব সংবাদ জানা গেছে।

কয়েক সপ্তাহ ধরে বেশ কয়েকটি অনলাইন প্লাটফর্মে যুক্তরাষ্ট্রের সরকারবিরোধীরা তালেবানের বিজয়ে আনন্দ প্রকাশ করেছেন। এ সকল শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ও বর্তমান মার্কিন সরকারবিরোধী দলগুলো ইহুদিবিরোধী। তারা চেষ্টা করছেন তালেবানের অনুকরণে তাদের কর্মকাণ্ড চালাতে। তারা মনে করেন এটাই (তালেবান আন্দোলন) তাদের আদর্শ মডেল। এ সকল মার্কিন সরকারবিরোধী দলগুলো মনে করে যে যুক্তরাষ্ট্রে একটি গৃহযুদ্ধ প্রয়োজন। তারা এ গৃহযুদ্ধের মাধ্যমে ইহুদি, সমকামী আর পুজিবাদীদের বিতাড়িত করতে চান।

যুক্তরাষ্ট্রের ইহুদিবিরোধী বিভিন্ন ব্যক্তি মনে করেন, আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখল হলো একটি দৃষ্টান্ত। মাতৃভূমি, স্বাধীনতা ও ধর্মের প্রতি ভালোবাসার এক অনুকরণীয় উদাহরণ।

এ সকল নব্য-নাজি ও ইহুদিবিরোধী সংগঠনগুলো তালেবানের ইহুদিবিরোধিতা আর সমকামী ও নারীদের প্রতি তাদের আচরণের প্রশংসা করেছে। উগ্রবাদীদের সম্পর্কে এ সকল তথ্য প্রদান করেছে সাইট ইন্টেলিজেন্স।

বেশ কয়েক মাস ধরে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, মার্কিন উগ্রবাদীরাই এখন যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে বড় হুমকি। এ বছরের জানুয়ারিতে ক্যপিটল হিল আক্রমণের উদাহরণ দিয়ে তারা বলেন, ষড়যন্ত্র তত্ত্ব ও কোনো ঘটনার মিথ্যা বর্ণনার কারণে সঙ্ঘাতের সৃষ্টি হতে পারে।

সূত্র : সিএনএন

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here