নিজস্ব প্রতিবেদক:

বাল্যবিবাহ রোধে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কোলাবাজার ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্রী ও ইমামদের নিয়ে সচেতনমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিদ্যালয় প্রাঙ্গনে এ প্রশিক্ষণের আয়োজন করে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)। দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী কর্মসংস্থান সহায়তা প্রকল্প- ২য় পর্যায়ের আওয়তায় এ প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এ সময় কিশোরী সংঘের সদস্যদের মাঝে বিভিন্ন উপকরণ সামগ্রী বিতরণ করা হয়।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসরাত জাহানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন কোলা ইউনিয়নের চেয়ারম্যান আলা উদ্দীন আজাদ, বিদ্যালয়ের ম্যানিজিং কমিটির সভাপতি ফিরোজ খান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরুণ কান্তি বিশ্বাস, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোঃ খাইরুল হক ও কালীগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাবজাল হোসেনসহ অন্যান্যরা।

কালীগঞ্জ উপজেলা পল্লী উন্নয়ন অফিসার খাইরুল হক জানান, দেশের ৫৯টি উপজেলায় ১১৮টি মাধ্যমিক বিদ্যালয়ে কিশোরী সংঘের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরমধ্যে কালীগঞ্জ উপজেলায় ২টি বিদ্যালয়ে কার্যক্রম পরিচালিত হচ্ছে। প্রতিটি কিশোরী সংঘে ১০০ জন সদস্য রয়েছে। গত ১৩ মাসে উপজেলার ২টি কিশোরী সংঘের সদস্যদের জমাকৃত সঞ্চয় ৫ লাখ ২০ হাজার টাকা জমা হয়েছে। এই সঞ্চয়ের ২ গুণ হারে ৪ লাখ টাকা সরকারি প্রণোদনা প্রদান করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহান বলেন, বাল্যবিবাহ রোধ করতে হলে পিতা মাতার সাথে তোমাদেরও সচেতন হতে হবে। এ ব্যাপারে মসজিদের ইমাম সাহেবরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। অপ্রাপ্ত বয়সে বিয়ে হলে সব দিক থেকেই ক্ষতিগ্রস্ত হতে হবে। বাল্যবিবাহের ফলে কোন মা সন্তান জন্ম দিলে তখন উভয়ই অপুষ্টিতে ভোগে। এটা থেকে আমাদের বের হয়ে আসতে হবে।

ভিডিও…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here