সবুজদেশ ডেস্কঃ

এক দশকেরও বেশি সময় ধরে আন্তর্জাতিক ও ক্লাব ফুটবলের অঘোষিত দুই বাদশাহ লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। সময়ের সাথে দুজনেই পা রেখেছেন ৩০ এর কোঠায়। কয়েক মাসের ব্যবধানেই রোনালদো পা দেবেন ৩৭ -এ। এদিকে মেসির বয়সটাও হয়ে গেছে ৩৪। ম্যানচেস্টার ইউনাইটেডে রোনালদো নিজেকে ফিরে পেলেও পিএসজিতে নিজের নামের প্রতি এখনো সুবিচার করতে পারেননি লিও।

পারফরম্যান্স আর গোলের বিচারে নিজেদের পুরো ক্যারিয়ারজুড়েই এই দুই মহাতারকা ছাপিয়ে গিয়েছেন একে অপরকে। কে সেরা এই বিতর্ক আজও চলছে। সেরাদের কাতারে এখনো নাম থাকলেও দুজনের কেউই ফিরে পাবেন না তাদের যৌবন। তাদের বিদায়ের পর ফুটবলের সৌন্দর্যের কি হবে সেটাই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। তাদের বিদায়ের পর ‘সেরাদের সেরা’ হিসেবে কারা বিবেচিত হবেন?

এই তালিকায় সবচেয়ে জোরেসোরে উচ্চারিত হয় কিলিয়ান এমবাপে ও এর্লিং হালান্ডের নাম। ২২ বছরের এমবাপে ও ২১ বছরের হালান্ড ইতিমধ্যেই যার যার দলে নিজেদের অপরিহার্য প্রমাণ করেছেন। লা পুল্গা(মেসি) ও সিআর সেভেনের (রোনালদো) কাছে বিশ্বকাপের শিরোপা এখনো অধরা হলেও ক্ষুদে এমবাপে জিতে ফেলেছেন সেটি। অনেক ফুটবল বিশেষজ্ঞ মনে করেন ভবিষ্যতে মেসি কিংবা রোনালদোর উচ্চতায় নিজেকে নিয়ে যাওয়ার সক্ষমতা রয়েছে ফরাসি এই স্ট্রাইকারের।

তবে সাবেক ইংলিশ ফরোয়ার্ড গ্যাব্রিয়েল আগবনলাহর পরবর্তী ‘সেরাদের সেরার’ দৌড়ে রাখেননি এই দুই তরুণ তুর্কির একজনকেও। বরং তিনি মনে করছেন মেসি রোনালদোর পর ফুটবল বিশ্ব শাসন করবেন লিভারপুলের ২৯ বছর বয়সী রাইট উইঙ্গার মোহাম্মেদ সালাহ। ২০১৮ সালে লিভারপুলের সঙ্গে ৫ বছরের চুক্তি সই করা সালাহ রয়েছেন চুক্তির শেষ দুই বছরে।

সালাহর নতুন চুক্তির বিষয়েও মন্তব্য করেন আগবনলাহর। সাবেক এই অ্যাস্টন ভিলা তারকা মনে করেন মিশর অধিনায়কের সঙ্গে ৫ বছরের চুক্তি না করলেও চলবে লিভারপুলের। তিনি বলেন, ‘তার জন্য চার বছরের চুক্তি ভালো হবে। ৩০ বছরের কারো সঙ্গে কেউই ৫ বছরের চুক্তি করে না।’

এরপরই সালাহকে পরবর্তী মেসি ও রোনালদো ঘোষণা করে আগবনলাহর বলেন, ‘সে-ই পরবর্তী মেসি বা রোনালদো হবে। যদিও সে কিছুটা গতি হারিয়েছে তারপরও সে সেরা বলেই বিবেচিত হবে।’

সালাহ না থাকলে লিভারপুল এতদূর আসতে পারত না দাবি করে আগবনলাহর আরো বলেন, ‘সে না থাকলে তারা সেরা চারেও আসতে পারত না। সুতরাং সে যা বেতন চায় তাকে দিয়ে দাও। তার বিকল্প খুঁজতে গেলে আরও অনেক বেশি খরচ করতে হবে তাদের (লিভারপুল)। তাদের উচিৎ দ্রুতই ব্যাপারটার নিষ্পত্তি করা। সে প্রতি খেলায়ই গোল করে এবং খুবই মানসম্মত একজন খেলোয়াড়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here