ফাইল ছবি-

যশোরঃ

এক সপ্তাহ বন্ধ থাকার পর মঙ্গলবার সকাল থেকে কাস্টমস ও বন্দরের প্রচেষ্টায় বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে পুনরায় পাথর আমদানি শুরু হয়েছে। এত দিন বেনাপোলে পাথর আমদানি বন্ধ থাকায় ভারতের পেট্রাপোল বন্দরে প্রায় এক হাজার পাথরবাহী ট্রাক আটকা পড়ে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, ভারত থেকে যে সমস্ত পাথরের গাড়ি আমদানি হয়ে আসে এগুলো বন্দরের বাইরে আনলোড হতো। পাথর আনলোড করার সময় ভারতীয় ট্রাকচালক ও হেলপাররা স্বাস্থ্যবিধি না মেনে বন্দর এলাকায় ঘুরে বেড়ায়। ভারতে করোনার প্রভাব বেশি হওয়ায় ভারতীয় ট্রাকচালক ও হেলপারদের মাধ্যমে করোনার ভারত ভ্যারিয়েন্ট এসব এলাকায় ছড়াতে পারে। এ কারণে পাথরের গাড়ি বেনাপোল বন্দরে প্রবেশে বাধার সৃষ্টি করা হচ্ছিল।

এ ছাড়া বেনাপোল পৌর ট্রাক টার্মিনাল ও বেনাপোল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের ট্রাক প্রতি ১০০ টাকার চাঁদা নেয়ার প্রতিবাদ করে আসছিল ভারতীয় ব্যবসায়ীরা। এসব কারণে গত বুধবার থেকে বেনাপোল বন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ হয়ে যায়। এখন থেকে বন্দর এলাকা হতে ভারতীয় পাথরবোঝাই ট্রাক বাংলাদেশী চালকরা নিয়ে ফাকা জায়গায় আনলোড করবে। এ শর্তে মঙ্গলবার সকাল থেকে পাথর আমদানি শুরু হয়েছে।

ভারতের পেট্রাপোল স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চন্দ্র জানান, বেনাপোল বন্দর এলাকার দু’টি সংস্থার দ্বন্দ্বের কারণে ভারত থেকে পাথর রফতানি বন্ধ ছিল। তবে বেনাপোল কাস্টমস ও বন্দরের উদ্যোগে আবারো চালু হয়েছে।

বেনাপোল বন্দরের ডেপুটি পরিচালক মামুন তরফদার জানান, বন্দরে জায়গা সঙ্কটের কারণে ভারত থেকে আমদানি করা পাথর বন্দর এলাকার পাশে আমদানিকারকের নিজস্ব জায়গায় আনলোড করা হচ্ছিল। ভারতীয় ট্রাকচালক ও হেলপারদের মাধ্যমে করোনা ছড়াতে পারে এজন্য এখন থেকে বন্দর এলাকা হতে ভারতীয় পাথরবোঝাই ট্রাক বাংলাদেশী চালকরা নিয়ে আমদানিকারকের জায়গায় আনলোড করবে। এ শর্তে পাথর আমদানি শুরু হয়েছে। তিনি জানান, প্রতিদিন ভারত থেকে ১০০ থেকে ১২০ ট্রাক পাথর বেনাপোল বন্দর দিয়ে আসে।

সবুজদেশ/এসইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here