সবুজদেশ ডেস্ক:

বাংলাদেশ পুলিশের এলিট ফোর্স র‍্যাব ইস্যুতে চলমান সংস্কারকাজ অব্যাহত থাকলে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার র‍্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার ইঙ্গিত দিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ঢাকা সফররত দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু এক বৈঠকে এমন ইঙ্গিত দেন।

রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান।

ঢাকায় গত ১০ ডিসেম্বর বিএনপিকে বিভাগীয় গণসমাবেশ করতে দেওয়ায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। গত বছরের ৯ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার জটিল প্রক্রিয়া হলেও ভবিষ্যতে বিষয়টি ক্লিয়ার হবে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, র‍্যাব ইস্যুতে বাংলাদেশ সঠিক প্রক্রিয়ায় এগোচ্ছে। এ ধারা অব্যাহত থাকলেই বিষয়টির মীমাংসা হবে।

এদিন রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আইনমন্ত্রী আনিসুল হক ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী।

একই দিন পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও বৈঠক করেন ডোনাল্ড লু।

গতকাল শনিবার রাতে ঢাকায় পৌঁছেই পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন লু। এসময় দু’দেশের দ্বিপক্ষীয় বিষয়ে তারা আলোচনা করেন।

দু’দিনের এ সফরে বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন ডোনাল্ড লু।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here