শর্ত মানলে ইরানের বিপ্লবী গার্ড সন্ত্রাসী তালিকায় থাকবে না : যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

ইরান যদি তাদের বিপ্লবী গার্ড বাহিনীর লাগাম টানার ব্যাপারে আশ্বাস দেয়, তবে যুক্তরাষ্ট্র তাদের বিদেশি সন্ত্রাসী সংগঠনের কালোতালিকা থেকে এই বাহিনীকে বাদ দেবে—এমন চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্র। নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তেহরান কী ধরনের প্রতিশ্রুতি দিলে যুক্তরাষ্ট্র কালোতালিকা থেকে বাদ দেবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি ওয়াশিংটন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে ২০১৯ সালে ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) কালোতালিকাভুক্ত করেছিলেন। তখন নিজের দল রিপাবলিকান পার্টির সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এখন ট্রাম্পের ওই সিদ্ধান্ত থেকে সরে আসার চিন্তাভাবনা করছে যুক্তরাষ্ট্র।

সেবারই প্রথমবারের মতো ওয়াশিংটন অপর একটি সার্বভৌম সরকারের সংস্থাকে সন্ত্রাসী তালিকাভুক্ত করে। আইআরজিসি ইরানের অন্যতম ক্ষমতাধর এক সংস্থা। সংস্থাটি ইরানের ব্যবসা-বাণিজ্য নিয়ন্ত্রণের পাশাপাশি সশস্ত্র ও গোয়েন্দা বাহিনী নিয়ন্ত্রণ করে। তবে ওয়াশিংটনের অভিযোগ, আইআরজিসি বিশ্বজুড়ে সন্ত্রাসবাদ ছড়াচ্ছে।

এ ছাড়া মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস একাধিক সূত্রের বরাত দিয়ে বলেছে, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি বাস্তবায়নের বিষয়ে চলমান অনানুষ্ঠানিক আলোচনায় অন্যতম শর্ত ছিল আইআরজিসির সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়া। ওই চুক্তিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্তে পারমাণবিক কর্মসূচি সীমিত করার অঙ্গীকার করেছিল ইরান।

সবুজদেশ/এস ইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here