সবুজদেশ ডেস্ক:

বুধবার রাতেই শেষ হয়ে গেছে চুক্তির মেয়াদ। নতুন চুক্তি না হওয়ার ফলে লিওনেল মেসি এখন আর বার্সেলোনার ফুটবলার নন। সে সঙ্গে শেষ হয়ে গেলো মেসি এবং বার্সার ২১ বছরের সম্পর্ক।

২১ বছর আগে শতাব্দীর শুরুতে আর্জেন্টিনা থেকে কাতালুনিয়ায় পা রেখেছিল একটি অসুস্থ বালক। যার গ্রোথ হরমোন ডেফিসিয়েন্সি ছিল তীব্র আকারে। যা তাকে বামন বানিযে রাখতে চেয়েছিল। কিন্তু বার্সার নজরে পড়ার পর কেটে গেছে সেই ডেফিসিয়েন্সি। একই সঙ্গে বার্সার ফুটবল একাডেমি লা মাসিয়ার নিয়মিত ছাত্র হয়ে যান মেসি।

এরপর দুই দশক ধরে শুধুই উত্থানের গল্প। ফুটবল পায়ে জাদুমন্ত্রে সমর্থকদের বশ করে, একের পর এক নজির ভাঙা-গড়ার খেলা চালিয়েছেন লিওনেল মেসি। তবে বুধবার রাতেই শেষ হয়ে যায় মেসির সঙ্গে বার্সার চুক্তির মেয়াদ।

চলতি বছরের মার্চে দ্বিতীয়বার বার্সার প্রেসিডেন্ট হয়েই হুয়ান লাপোর্তা ঘোষণা দেন, যে কোনো মূল্যে মেসিকে ধরে রাখবেন তিনি; কিন্তু গত আড়াই মাসে বারবার চেষ্টা করেও তিনি মেসিকে নতুন চুক্তিপত্রে সই করাতে পারেননি।

মূলতঃ বার্সার সাবেক প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তেম্যুর সঙ্গে বিরোথের জের ধরেই গত মৌসুম থেকে ক্লাবের সঙ্গে মেসির সম্পর্ক খারাপ হয়ে যায়। এতটাই খারাপ যে, মেসি গত মৌসুমই বার্সা ছাড়ার ঘোষণা দিয়েছিলেন প্রকাশ্যে। যদিও আইনী প্যাঁছে ফেলে মেসিকে আরও এক বছর ধরে রাখা হয়।

মেসির সামনে এখন পিএসজি, ম্যানচেস্টার সিটিসহ একাধিক দলের দরজা খোলা রয়েছে। তবে এখন সবচেয়ে বড় প্রশ্ন হল, তাহলে কি সত্যি হতে চলেছে প্রায় অভাবনীয় সেই জল্পনা, ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে বার্সেলোনার জার্সিকে চির বিদায় জানিয়ে রাখলেন মেসি!

ফুটবলের দলবদলের পরিভাষায় মেসি এখন ‘ফ্রি এজেন্ট’। এর ফলে তিনি এখন যে কোনো ক্লাবে অনায়াসে যেতে পারবেন। এ পরিস্থিতিতে বার্সা যদি মেসিকে ফের স্বাক্ষর করাতে চায়, তাহলেও সেটা হবে নতুন করে এবং অবশ্যই মেসির চাহিদা পূর্ণ করে।

বার্সা যদি তা দিতে না পারে, তাহলে মেসির আর বার্সার জার্সি পরার সম্ভাবনা নেই বললেই চলে। আর আর্থিক অসঙ্গতির কারণে মেসির চাহিদা পূরণ করা বার্সার পক্ষে সম্ভব কি না, সেটাও ভাবনর বিষয়। কারণ, স্প্যানিশ লিগের নতুন আর্থিক নিয়ম অনুযায়ী এ বিষয়টা আইনেও আটকাবে।

শুধু তাই নয়, মেসি তার পাশে বার্সায একটি ভাল দলও চান। কারণ ২০২০-২১ মৌসুমের কোপা ডেল রে বাদ দিলে দীর্ঘদিন মেসিদের বড় কোনো ট্রফি নেই। বার্সেলোনা শেষবার স্প্যানিশ লিগ জিতেছিল ২০১৮-১৯ মৌসুমে। তাদের শেষ চ্যাম্পিয়ন্স লিগ জয় ২০১৪-১৫ সালে।

তবুও বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা এখনও আশা করছেন, তারা মেসিকে নতুন করে সাক্ষর করাতে পারবেন। মেসির বাবা এবং এজেন্ট হোর্হে মেসির সঙ্গে বার্সার কথা এখনও চলছে; কিন্তু মেসি যে বার্সায় একেবারেই আর থাকতে চাইছেন না, সেটা বারেবারই বোঝা গেছে।

তবে ফুটবল সাংবাদিক ফাবরিজিও রোমানোর কথায় আশ্বস্ত হতে পারেন বার্সা সমর্থকরা। বুধবার মেসির চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে তিনি বলেন, ‘মেসি আগামী কয়েক ঘণ্টায় ফ্রি এজেন্ট হয়ে যাবেন বটে, তবে তা সাময়িক সময়ের জন্য। শিগগিরই দুই বছরের জন্য নতুন চুক্তিতে ২০২৩ পর্যন্ত বার্সায় থাকা নিশ্চিত হবে তার। সে অনুযায়ী সব কথাও চূড়ান্ত হয়ে গেছে। মেসি এবং বার্সার চুক্তি এ সপ্তাহের শেষের দিকেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা হওয়ার কথা।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here