নিজস্ব প্রতিবেদকঃ

প্যারিসের উত্তর-পূর্বে লাল শেয়ালদের মধ্যে অত্যন্ত প্যাথোজেনিক এইচফাইভএনওয়ান বার্ড ফ্লুর প্রাদুর্ভাবের কথা জানিয়েছে ফ্রান্স। মঙ্গলবার বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থা (ডব্লিউওএএইচ) এই সংবাদ জানায়। 

স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে এ ভাইরাসের বিস্তার বৈশ্বিক উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। খবর ভয়েস অব আমেরিকার ফরাসি কর্তৃপক্ষের বরাত দিয়ে ডব্লিউওএএইচ এক প্রতিবেদনে বলেছে, যেখানে চিল মারা গেছে তার কাছাকাছি মেউক্সের একটি সংরক্ষিত বনে তিনটি শেয়াল মৃত অবস্থায় পাওয়া যায়। সেখান থেকে একটি শেয়ালের মরদেহ সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত মাসে পাখি এবং স্তন্যপায়ী প্রাণীর ক্ষেত্রে ভাইরাসের সাম্প্রতিক সংক্রমণ বৃদ্ধির কারণে বার্ড ফ্লু পরিস্থিতিকে ‘উদ্বেগজনক’ হিসেবে অভিহিত করেছে এবং কম্বোডিয়ায় মানব সংক্রমণের ঘটনাসহ সাম্প্রতিক উন্নয়নের আলোকে বিশ্বব্যাপী এর ঝুঁকি মূল্যায়ন করছে।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, যেটিকে সাধারণত বার্ড ফ্লু বলা হয়, গত বছরে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এর মাধ্যমে ২ কোটির বেশি পাখির মৃত্যু হয়েছে। ডিমের দাম দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে এবং মানব সংক্রমণ সম্পর্কে সরকারগুলোর মধ্যে উদ্বেগ বাড়িয়েছে।

ডিসেম্বরের শেষের দিকে ফ্রান্সে একটি বিড়ালে এই ভাইরাস শনাক্ত হয়েছিল।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here