গাজা সীমান্তে ইসরাইলি সেনাদের সতর্ক অবস্থান। ছবি: সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থলপথে অভিযান চালাতে গিয়ে হামলার শিকার হয়েছে ইসরাইলের একদল সেনা। এ সময় গাজার প্রতিরোধ সংগঠন হামাসের যোদ্ধাদের হামলায় এক ইসরাইলি সেনা প্রাণ হারিয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন তিনজন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, হামাসযোদ্ধারা দাবি করেছে— এ সময় ইসরাইলের একটি ট্যাংক ধ্বংস করে দেওয়া হয়েছে। হতাহতের বিষয়টি নিশ্চিত করেছে ইসরাইলি সেনাবাহিনী। 

তারা বলেছে, গাজা উপত্যকায় স্থল অভিযান চালাতে গেলে ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্রের আঘাতে ওই সেনা নিহত হন। হামাসযোদ্ধারা এই হামলা চালিয়েছে বলে মনে করা হচ্ছে।

ইসরাইলি সামরিক বাহিনী আরও বলেছে, গাজার খান ইউনিস এলাকায় হামাসের হাতে থাকা বন্দিদের অবস্থান শনাক্ত এবং ‘সন্ত্রাসীদের’ অবকাঠামোগুলো গুঁড়িয়ে দিতে এই অভিযান চালানো হয়েছিল।

এর আগে রোববার হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেডস সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে দেওয়া এক পোস্টে দাবি করেছে, হামলা চালিয়ে ইসরাইলি বাহিনীকে ইসরাইলের ভেতরে পিছু হটিয়ে দিয়েছেন তাদের যোদ্ধারা। এ সময় একটি ট্যাংক ও দুটি বুলডোজার ধ্বংস করে দেওয়া হয়।

কাসাম ব্রিগেডস আরও বলেছে, সীমান্ত অতিক্রম করে কয়েক মিটার এগোলেই ইসরাইলি বাহিনীর একটি সাঁজোয়া দলের সঙ্গে গোপন অবস্থান থেকে পূর্ণ প্রস্তুতিসহ তাদের যোদ্ধারা লড়াইয়ে জড়ান। অনুপ্রবেশকারী বাহিনীর সঙ্গে সাহসিকতার সঙ্গে যোদ্ধারা লড়াই চালিয়েছেন। পরে নিরাপদে তারা ঘাঁটিতে ফিরেছেন।

ইসরাইলি বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, সীমান্তবেড়া অতিক্রম করে ভেতরে ঢুকতে গেলেই ওঁৎ পেতে থাকা হামাসযোদ্ধারা হামলা চালান। সেনারা সরাসরি যোদ্ধাদের গুলির মুখে পড়েন। ইসরাইলিদের জন্য এটা কঠিন হামলা ছিল।

সবুজদেশ/এসইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here