সবুজদেশ ডেস্কঃ

সাফ ফুটবলের ট্রফি জয় করা সাবিনা খাতুনদের জন্ম দেশের একেক জেলায় হলেও ওদের খেলাধুলায় পাকাপোক্ত করা হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে। রাজধানীর মতিঝিলের বাফুফে ভবনের পাশের মাঠে তারা নিয়ম করে অনুশীলন করেছেন। ভবনের চারতলায় আবাসিক খেলোয়াড় হিসেবে থেকেছেন। এখান থেকেই সাবিনাদের ডাক পড়ে সাফ ফুটবল দলে। হৃদয়গ্রাহী নৈপুণ্য দেখিয়ে শক্তিশালী অনেক দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে তারা দেশে ফিরেছে। 

বুধবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাদের প্রথমে দেয়া হয় রাজসিক সংবর্ধনা। পরে তাদের ছাদখোলা বাসে করে নিয়ে আসা হয় বাফুফে ভবনে। দীর্ঘদিন পর তারা নিজেরা যেমন স্বস্তিতে আছেন। তাদের যারা সহযোদ্ধা তারাও বেশ উদগ্রীব ছিলেন কখন এসে পৌঁছাবেন সানজিদা-সাবিনারা।

অবশেষে দুপুর গড়িয়ে বিকেল হতে দেখা মতিঝিলে দেখা মিললো ছাদখোলা দোতলা বাস। ততক্ষণে বাফুফের ভবন এবং আশপাশে অসংখ্য মানুষের উপচে পড়া ভীড় লক্ষ্য করা গেছে। ফুটবলারদের স্বাগত জানিয়ে স্লোগানে স্লোগানে মুখরিত করা হয় গোটা মতিঝিল।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মতিঝিলের আরামবাগের বাফুফে ভবনের চতুর্থ তলার আবাসিকে থাকেন নারী ফুটবলাররা। এখান থেকেই ইতিহাস গড়ে বিশ্বের বুকে বাংলাদেশের সুনাম ছড়াতে স্বপ্ন দেখেন তারা। এজন্য বাফুফে ভবনের পূর্ব-দক্ষিণ কোণে থাকা শেখ কামাল বিএফএফ এলিট ট্রেনিং সেন্টার নিয়মিত উন্নত প্রশিক্ষণ নিয়েছেন খেলোয়াড়েরা। বিএফএফের ডেভলপমেন্ট প্রোগ্রামের আওতায় এটি তৈরি করা হয়েছে।

বাফুফ ভবনের পূর্বপাশে অবস্থিত খেলার মাঠে নিয়মিত প্রাকটিস করেছেন নারী ফুটবলাররা। এখানে দক্ষ প্রশিক্ষকদের তত্ত্বাবধানে শিরোপা জেতার যাবতীয় কলা-কৌশল লপ্ত করেছেন তারা। প্রতিদিনের এমন সব কসরত শেষে রাতে ফিরেছেন বাফুফে ভবনের চতুর্থ তলায় ফিরে গেছেন বাঘিনীরা। এখানে পরের দিনের জন্য নিজেদের ভালোভাবে তৈরি করতে বিশ্রাম নেন তারা। সেই বাসস্থলে আজ ট্রফি নিয়ে ফিরছেন সবিনারা। 

স্বপ্নের ট্রফি নিয়ে দেশে ফেরার পর প্রথম রাতটিও নানা আয়োজনে এখানেই কাটাবেন তারা, এমনটাই জানা গেছে।

এদিন ট্রেনিং সেন্টারে জুনিয়র বিভিন্ন দলকে প্রশিক্ষণ নিতে দেখা গেছে। এইকইভাবে খেলার মাঠেও প্রাকটিস করেন বেশ কয়েকটি টিম। ভর দুপুরে যখন সাবিনারা বাফুফে ভবনের দিকে রওনা হচ্ছিলেন তখনও রোদে পুড়ে মাঠে প্রকটিস করছিল একাধিক দল।

প্রশিক্ষণার্থী কয়েকজন খেলোয়াড় জানিয়েছেন, নারী ফুটবল দলের এই বিজয় তাদের অনেক বেশি আত্মবিশ্বাসী করে তুলেছে। নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও নিরন্তর প্রচেষ্টা থাকলে যে টার্গেটে পৌঁছানো যায়, সেটি এখন বিশ্বাস করতে শুরু করেছেন তারা।

এরআগে সানজিদাদের বরণ করতে আজ বেলা পৌণে ৩ টায় কালো রংয়ের একটি প্রাইভেটকারে করে বাফুফেতে আসেন সভাপতি কাজী সালাউদ্দিন। এ সময় হাসিমুখে তাকে ভবনের উপরে উঠতে এবং কমকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করতে দেখা যায়।

এরাআগে নেপালের কাঠমান্ডুতে ইতিহাস গড়ে দেশে আসে নারীদের সাফ জয়ী বাংলাদেশ দল।  ট্রফিটি নিয়ে বুধবার দুপুর ১টা ৪৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখেন গোলাম রব্বানী ছোটনের দল।
 
বিমানবন্দরে নামার পর শুরুতে চ্যাম্পিয়ন দলসহ নারী উইংয়ের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণকে ফুল দিয়ে বরণ করেন যুব ও ক্রীড়া প্রতি মন্ত্রী জাহিদ আহসান রাসেল। এ সময় বাফুফের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এরপর বিজয়ীদের ছাদখোলা বাসটি কাকলী, প্রধানমন্ত্রী কার্যালয়, বিজয় সরণী ফ্লাইওভার, তেজগাঁও, মগবাজার-মৌচাক-কাকরাইল-ফকিরাপুল-মতিঝিল হয়ে বাফুফে ভবন পৌঁছায়।

পুরো বাসে সাফ জয়ী ট্রফি ছাড়াও দলের ছবি মোড়ানো রয়েছে। থাকছে সাউন্ড সিস্টেম। বাজবে বিজয়ের গান। ছাদ খোলা বাসে চড়ে খেলোয়াড়রা পৌঁছাবেন বাফুফে ভবনে। ভবনের তৃতীয় তলায় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন খেলোয়াড়দের সংবর্ধনা দেবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here