ভারতীয় সেনা সদস্য। ফাইল ছবি

সবুজদেশ ডেস্কঃ

লাদাখ সীমান্তে আটক চীনা লিবারেশন আর্মির (পিএলএ) সদস্যকে নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সেনাবাহিনী।খবর-আলজাজিরার।

সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ৮ জানুয়ারি ভারতের সীমান্তে ঢুকে পড়া চীনা সেনাকে চুশুল মল্ডোতে সোমবার সকালে বেইজিংয়ের হাতে হস্তান্তর করা হয়েছে। 

এর আগে চীনের সামরিক বাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে, আটক সেনা ভুল করে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়েছে। রাতের অন্ধকারে ভৌগলিক অবস্থান বুঝতে পারেনি।  এ কারণেই তার ভুল হয়েছে। 

চীনা কর্তৃপক্ষ বলছে, তারা আশা করছিল ভারতীয় সেনাবাহিনী ওই জওয়ানকে খুঁজতে সাহায্য করবে। পরে তারা জানতে পারে ভারতীয় সেনাদের হাতেই আটক হয়েছে ওই সৈনিক। 

ভারতীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, প্রায় ২ ঘণ্টা পর ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে আটকের খবর নিশ্চিত করা হয়।  ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতির পরই সেই সেনাকে ফিরিয়ে দেওয়া হবে চীনের হাতে।

এরপরই চীনের পক্ষ থেকে ভারতকে দ্বিপাক্ষিক বৈঠকের সমঝোতা অনুযায়ী কাজ করতে বলা হয়েছে। পাশাপাশি আটক সেনা সদস্যকে দ্রুত ফিরিয়ে আহ্বান জানানো হয়।

সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে ইতিবাচক পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় সীমান্তে উত্তেজনা দেখা দিতে পারে বলে হুশিয়ারি দেওয়া হয়েছে। 

এর আগে গতবছর ১৯ অক্টোবর এক চীনা সেনাকে অনুপ্রবেশের অভিযোগে আটক করে ভারতীয় সেনাবাহিনী। পরে চশুল সীমান্তে প্রোটোকল মেনে পরে চীনের হাতে ফিরিয়ে দেয় ভারত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here