ছবি সংগৃহীত-

সবুজদেশ ডেস্কঃ

শনিবার পর্যন্ত দেশের তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। তারপর কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া ফেব্রুয়ারির শুরুর দিকে একটি শৈত্যপ্রবাহ আসতে পারে বলেও জানানো হয়েছে। শুক্রবার (২৭ জানুয়ারি) আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার এখানেই দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে, ৩১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য এলাকাগুলোর মতো ঢাকাতেও তাপমাত্রা বাড়ছে। শুক্রবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার এ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

দেশের যে ৪৩টি স্টেশনের তথ্য আবহাওয়া অধিদপ্তর প্রকাশ করে, এর মধ্যে ৬টি বাদ দিয়ে বাকিগুলোতে শুক্রবারে তাপমাত্রা বেড়েছে। তাপমাত্রা কমেছে এমন এলাকাগুলো হলো যশোর, চুয়াডাঙ্গা, খুলনা, কুষ্টিয়ার কুমারখালী, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জের আরিচা।

আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোররাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ ছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও এর নিকটবর্তী এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরেরর আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, এই লঘুচাপ বাংলাদেশের উপর কোনো প্রভাব ফেলবে না। তবে আগামী ক’দিন তাপমাত্রা বাড়া-কমার মধ্যে থাকতে পারে। দুদিন পর কিছুটা কমতে পারে তাপমাত্রা। তবে ২ ফেব্রুয়ারি থেকে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলেও জানিয়েছেন এই আবহাওয়াবিদ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here