সবুজদেশ ডেস্কঃ

বর্তমানে বিলুপ্ত ইরানের নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর প্রতিবাদ করা বিক্ষোভকারীদের ফাঁসিতে ঝুলাচ্ছে ইরান। বিক্ষোভে অংশ নেওয়া শতাধিক বিক্ষোভকারীকে বিচারে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে বা এমন অভিযোগ আনা হয়েছে যার শাস্তি মৃত্যুদণ্ড।

বিবিসি জানায়, নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) এমনটাই দাবি করেছে। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) আইএইচআর প্রকাশিত একটি প্রতিবেদনে জানানো হয়, এমন ১০০ জনের পরিচয় শনাক্ত করা হয়েছে, যাদের হয় সাজা হয়েছে অথবা গুরুতর অভিযোগ এনে তাদের বিচার চলছে।

ইরানের কর্মকর্তাদের ঘোষণা করা নাম অথবা পরিবারের পক্ষ থেকে বা সাংবাদিকদের মাধ্যমে ওই নামগুলো পেয়েছে আইএইচআর। সংস্থাটি বলেছে, “যেসব বিক্ষোভকারীকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে বা মৃত্যুদণ্ড পাওয়ার মুখে রয়েছেন তাদের প্রকৃত সংখ্যা হয়তো আরো বেশি। কিন্তু ইরান প্রশাসন তাদের পরিবারকে চাপের মুখে রেখেছে, যেন তারা চুপ থাকে।”

এ মাসের শুরুতে দুই বিক্ষোভকারীর মৃত্যুদণ্ডের সাজা কার্যকরের খবর ইরান সরকারের পক্ষ থেকেই প্রকাশ করা হয়েছে। তারা হলেন মহসেন শেকারি ও মাজিদরেজা রহনাভার্দ। দুইজনের বয়সই ২৩ বছর ছিল।

সোমবার (২৬ ডিসেম্বর) ইরানের এই বিক্ষোভ শততম দিনে গড়িয়েছে। ‘নারী, জীবন, স্বাধীনতা’ স্লোগানে এবারের বিক্ষোভে বলতে গেলে নারীরাই নেতৃত্ব দিচ্ছেন এবং সমাজের সব স্তরের মানুষ এতে অংশ নিচ্ছেন।

আইএইচআর এর পরিসংখ্যান অনুযায়ী বিক্ষোভে এখন পর্যন্ত ৪৭৬ জন প্রাণ হারিয়েছেন। যাদের মধ্যে ৬৪ জন অপ্রাপ্ত বয়স্ক এবং ৩৪ জন নারী। ইরান সরকারের পক্ষ থেকে বিক্ষোভে প্রায় দুইশ মানুষ নিহত হওয়ার কথা স্বীকার করা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here