সবুজদেশ নিউজ ডেস্কঃ

রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ভাইরাসজনিত এ রোগের কারণে শঙ্কা বাড়ছে মানুষের মনে। তবে শুরু থেকে সচেতন থাকলে জটিলতা অনেকটাই এড়ানো সম্ভব।

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থান থেকে সক্রিয় ও সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার লন্ডন থেকে টেলিকনফারেন্সের মাধ্যমে আওয়ামী লীগের বিশেষ জরুরি সভায় যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।

এডিস মশার বংশ বিস্তার রোধে কর্মস্থল ও আশপাশের এলাকা পরিষ্কার রাখতে জনসচেতনতায় এবার মাঠে নেমেছেন বাংলাদেশ দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় বনানীর বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজে ডেঙ্গুবিষয়ক সচেতনতামূলক কার্যক্রমে উপস্থিত হন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব।

সাকিব আল হাসান বলেন, এ বছরের মতো কোনোবারই ঢাকাসহ সারাদেশে ডেঙ্গু এতটা মহামারি আকার ধারণ করেনি। সবার জানা দরকার, বোঝা দরকার যে ডেঙ্গু কতটা সিরিয়াস হতে পারে।

তিনি আরও বলেন, আমার একবার ডেঙ্গু হয়েছিল। তাই আমি জানি এটা কতটা কষ্টকর। দেশের অনেকে সিরিয়াস অবস্থায় আছে, অনেকে মারা যাচ্ছে। আমাদের সচেতন হতে হবে। নয়তো এই রোগ থেকে প্রতিকার পাওয়া সহজ হবে না। যতক্ষণ পর্যন্ত আমরা সঠিকভাবে জানতে পারব আমাদের কী করা উচিত, কোনো লাভ হবে না। শুধু শুনলাম কিন্তু বুঝলাম না বা কাজটা করলাম না, তাহলে কিন্তু লাভ হবে না।’

সাকিব বলেছেন, আমি যতদূর জানি বনানী বিদ্যানিকেতনে সাড়ে ৬ হাজার ছাত্র আছে। মানে সাড়ে ৬ হাজার পরিবার। তারা যদি একটা পরিবারকেও বলে তাহলে ১৩ হাজার পরিবার জেনে যাচ্ছে। এটা যদি সামান্য পরিমাণেও কাজে আসে, তাহলে আমার এই প্রচারণা সার্থক হবে। আর এটা যেহেতু বাচ্চাদের বেশি আক্রান্ত করে, ওরা যদি আমার একটা কথাও মনে রাখে, তাতেই আমি সফল হব।

সব তারকা ক্রিকেটারদের ডেঙ্গু সচেতনতামূলক কার্যক্রমে সম্পৃক্ত হওয়া উচিত বলে মনে করেন সাকিব। তিনি বলেন, অবশ্যই আমি তো মনে করি, সবারই কাছের স্কুলে গিয়ে প্রচারণায় অংশ নেয়া উচিত। আপনাদের মিডিয়ারও ভূমিকা আছে। আমাদের এই কথাগুলো যদি তাদের কাজে আসে, এটাই সার্থকতা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here