ঝিনাইদহঃ

ঝিনাইদহের কালীগঞ্জে এসএসসি ও দাখিল পরীক্ষায় সব কেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার করা হয়েছে। এবারই প্রথম উপজেলার সব কেন্দ্রের সব কক্ষে সিসি ক্যামেরার আওতায় পরীক্ষা নেওয়া হচ্ছে।

২০২০ সালের এসএসসির প্রথম দিন সোমবার বাংলা প্রথম পত্র এবং দাখিলে কোরআন মাজিদ বিষয়ের পরীক্ষা নেওয়া হয়েছে। কালীগঞ্জ উপজেলায় এসএসসিতে আটটি ও দাখিলে দুটি, মোট দশ কেন্দ্রে তিন হাজার ৩২৬ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এরমধ্যে এসএসসিতে দুই হাজার ৩৬৯, দাখিলে ৭১৫ জন এবং ভোকেশনালে ২৪২ জন পরীক্ষার্থী রয়েছে।

কালীগঞ্জ শহরের মোবারক আলী মাধ্যমিক বিদ্যালয়ের কেন্দ্র সচিব আজমুল হুদা বলেন, সিসি ক্যামেরা স্থাপনের ফলে প্রতি কেন্দ্রের ট্যাগ অফিসার কন্ট্রোল রুমে বসে সব কক্ষ দেখতে পাচ্ছেন। এর ফলে এ বছর শতভাগ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তাছাড়া বিদ্যুৎ না থাকলেও ক্যামেরায় সব কিছু রেকর্ড হবে, যা পরে মনিটরে দেখা সম্ভব।

উপজেলা নির্বাহী অফিসার সুবর্ণারানী সাহা বলেন, ‘কালীগঞ্জ উপজেলায় এবার মোট দশটি কেন্দ্রে এসএসসি ও দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সব কেন্দ্রের সব রুমে ক্যামেরা লাগানো হয়েছে। সরকারের পক্ষ থেকে নিদের্শনা ছিল। তাছাড়া আমার নিজেরও আগ্রহ ছিল নকলমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়া। যে কারণে সিসি ক্যামেরা লাগানোর ব্যবস্থা করা হয়েছে।’

তিনি জানান, পরীক্ষার আগেই কেন্দ্রে সিসি ক্যামেরা বসানো হয়। ফলে কন্ট্রোল রুম থেকেই সব কিছু নজরদারি করা যাচ্ছে। কেন্দ্র সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা কোন রুমে কী অবস্থা তা পর্যবেক্ষণ করতে পারবেন। এর ফলে শিক্ষার্থীরা নকল করতে পারবে না, সেই সঙ্গে শিক্ষকরাও বেশি দায়িত্বশীল হবেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here