সবুজদেশ ডেস্কঃ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান বুধবার টেলিফোনে চলমান ইসরাইল ও গাজার মধ্যকার সংঘাত নিয়ে আলোচনা করেছেন। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এই খবর দিয়েছে।

দুই বছর আগে চীনের মধ্যস্থতায় দুই দেশের সম্পর্ক স্বাভাবিকীকরণ প্রক্রিয়া শুরুর পর এই প্রথম এই ধরনের টেলিফোন আলাপের কথা প্রকাশ্যে জানা গেল। যদিও এর আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা একাধিকবার বৈঠক করেছেন। একই সঙ্গে দীর্ঘ সাত বছর পর কূটনৈতিক মিশন চালু করেছে উভয় দেশ। 

ইরানের গণমাধ্যম বলছে, প্রেসিডেন্ট রাইসি ও যুবরাজ মোহাম্মদ বিন সালমান ‘ফিলিস্তিনিদের বিরুদ্ধে যুদ্ধাপরাধ বন্ধের প্রয়োজনীয়তা’ নিয়ে আলোচনা করেছেন।

অপরদিকে সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ বলেছে, সৌদি যুবরাজ নিশ্চিত করেছেন যে, ‘বর্তমান উত্তেজনা নিরসন করতে আঞ্চলিক এবং আন্তর্জাতিক সব পক্ষের সঙ্গে সব রকমের যোগাযোগ করছে সৌদি আরব’।

গত শনিবার (৭ অক্টোবর) ইসরাইলে আকস্মিক হামলা চালায় হামাস। এর জবাবে গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। এখন পর্যন্ত হামাসের অভিযানে ১২০০ জনেরও বেশি ইসরাইলি নিহত হয়েছে। অপরদিকে গাজায় ইসরাইলি বিমান হামলায় প্রায় ১১০০ জন নিহত হয়েছেন। এর মধ্যে কয়েক শ নারী ও শিশু রয়েছে। ইসরাইলের নির্বিচার বিমান হামলায় ধ্বসংস্তূপে পরিণত হয়েছে হামাস-শাসিত অবরুদ্ধ গাজা।

সবুজদেশ/এসইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here