ছবি সংগৃহীত-

সবুজদেশ ডেস্কঃ

মেঘ-বৃষ্টির বিদায়ের পর দেশের বেশির ভাগ এলাকায় তাপমাত্রা কমতে শুরু করেছে। তাপমাত্রা কমার এই প্রবণতা অব্যাহত থাকবে। এতে বেড়ে যাবে শীতের অনুভূতি।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে,  রাতে তাপমাত্রা আরও ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। রোববার ভোরের দিকে সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দিনের তাপমাত্রাও সামান্য কমতে পারে।

শুক্রবার (৮ ডিসেম্বর) রাতে আবহাওয়া অধিদপ্তর ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, উত্তর অন্ধ্র প্রদেশ ও তৎসংলগ্ন উড়িষ্যা এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

তিনি আরও জানান, সারা দেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

১৩ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে রাজশাহী, নওগাঁ, পাবনা ও পঞ্চগড়ের বেশ কিছু এলাকায় তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে বলে জানান এই আবহাওয়াবিদ। 

ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ২৪ ডিগ্রি সেলসিয়াসকে বলা হয় স্বস্তিদায়ক তাপমাত্রা। এর নিচে তাপমাত্রা থাকলে শীতের অনুভূতি পাওয়া যায়। তবে বয়স ও শারীরিক কাঠামো ভেদে শীতের অনুভূতি কমবেশি হয়।

শুক্রবার সন্ধ্যায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও ঢাকায় ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের মাসিক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি ডিসেম্বর মাসের শেষের দিকে দেশের কোথাও কোথাও এক থেকে দুটি মৃদু বা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here