সবুজদেশ ডেস্কঃ

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ ছয় সেনা সদস্য নিহত হয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় এ দাবি করেছেন।

তিনি বলেন, দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা (এলওসি) অতিক্রম করে ভারতীয় সেনারা গুলি চালালে সাত বছর বয়সী শিশুসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়। এর জবাবে পাকিস্তান সেনাবাহিনী তাত্তাপানি সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলি চালায়। তাতে এক কর্মকর্তাসহ ছয় ভারতীয় সেনা সদস্য নিহত হয়। এ সময় অনেকে আহত হয়েছে।

পাকিস্তানের সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস হয়েছে বলেও উল্লেখ করেছেন গফুর।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, এর আগে জম্মু-কাশ্মীরে সীমান্তে কৃষ্ণঘাঁটি সেক্টরে পাকিস্তানি সেনাদের গুলিতে রবিরঞ্জন কুমার সিং (৩৬) নামে ভারতীয় এক সেনা নিহত হয়। বিহার রাজ্যের বাসিন্দা নিহত ওই জওয়ান সেনাবাহিনীর নায়েক পদে কর্মরত ছিলেন।

এদিকে, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এআরওয়াই নিউজ চ্যানেলকে বলেন, “ন্যায়বিচারের জন্য আমরা কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

সমস্ত আইনি সম্ভাবনা খতিয়ে দেখার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ‌নেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে। ভারতের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ।

এর অংশ হিসেবে ভারতের সঙ্গে কূটনতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে পাকিস্তান। প্রতিবেশী দেশটির সঙ্গে বাণিজ্য ও সাংস্কৃতিক যোগাযোগসহ সব ধরনের লেনদেন স্থগিত করেছে পাক সরকার।

এদিকে, ভারত অধিকৃত জম্মু-কাশ্মীর নিয়ন্ত্রণরেখা বরাবর গোলাগুলিতে মঙ্গলবার এক সেনা অফিসারসহ ৬ ভারতীয় সেনা নিহত হয়েছে বলে পাকিস্তান যে দাবি করেছে, তা প্রত্যাখ্যান করেছে ভারতীয় সেনাবাহিনী।

এ ছাড়া ভারতীয় নিরাপত্তা বাহিনী সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে বলে পাকিস্তানের তরফে যে অভিযোগ করা হয়েছে, তাও প্রত্যাখ্যান করেছে ভারত।

মঙ্গলবার সন্ধ্যায় ভারতীয় সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, ভারত নয়, কাশ্মীরের কৃষ্ণা ঘাটি সেক্টরে সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলা চালিয়েছে পাকিস্তান। এদিনের পাক সেলিংয়ে ১ ভারতীয় সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪ জন। পাকিস্তানের দাবি ভুয়া, মনগড়া বলে ‌দাবি করেন ভারতীয় সেনার এক সিনিয়র অফিসার।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় দাবি করেছেন, টাট্টা পানি সেক্টরে ভারত সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে গোলাগুলি চালিয়েছে। ভারতের হামলায় সাত বছরের এক বালক-সহ তিন নিরীহ নাগরিক নিহত হয়েছেন।

এ ছাড়া তিনি দাবি করেন, এর জবাবে ভারতীয় সেনাশিবির লক্ষ্য করে পাক প্রত্যাঘাতে নিহত হয়েছেন এক অফিসারসহ ৬ ভারতীয় সেনা। দুটি ভারতীয় বাংকার ধ্বংস করা হয়েছে। জখম হয়েছেন একাধিক ভারতীয় সেনা।

গফুরের এই টুইটের জবাব দিয়েছেন ভারতীয় সেনাবাহিনীর উচ্চপদস্থ এক অফিসার। তিনি জানান, এদিন পাক হামলায় একমাত্র ভারতীয় সেনার নাম নায়েক রবিরঞ্জন সিং (৩৬)। তার বাড়ি বিহারে।

ভারতীয় ওই সেনা কর্মকর্তা আরও বলেন, পাকিস্তান যে মিথ্যা প্রচার করে বেড়ায়, এই ঘটনায় তা আরও একবার প্রমাণ হলো। পাকিস্তানকে কটাক্ষ করে তিনি বলেন, পাক সেনার মতো ভারত হতাহতের সংখ্যা কখনও লুকায় না।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here