ফাইল ফটো

কুষ্টিয়া ও ঝিনাইদহঃ

পেঁয়াজের ঝাঁজে দিশেহারা পুরো দেশ। হঠাৎ করেই কেজিতে দ্বিগুন দাম বাড়ায় হিমশিম অবস্থা ক্রেতাদের। বিক্রেতারা বলছেন, পাইকার ও আড়তদারদের কাছ থেকে বেশি দামে কিনতে হয়েছে বলে চড়া মূল্যে পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হচ্ছেন তারা। আড়ৎদারদের দাবি, দামের এমন উর্ধ্বগতিতে হাত নেই তাদের। এজন্য আমদানিকারকদের সাথে সরকারের বসার আহবান তাদের।

কুষ্টিয়ায় আবারও লাগামহীন পেঁয়াজের বাজার। হঠাৎ অস্বাভাবিক দাম বেড়ে অস্থির হয়ে উঠেছে শহরের বিভিন্ন এলাকার পেঁয়াজের বাজার। এদিকে, পেঁয়াজের বর্তমান বাজার সম্পর্কে জানেন না কুষ্টিয়ার বিপণন কর্মকর্তা।

এছাড়া ঝিনাইদহের বিভিন্ন বাজারে রোববার সকাল থেকে ১১৫ থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি হয়েছে পেঁয়াজ। এতে রীতিমত হিমশিম অবস্থা ক্রেতাদের। গত শুক্রবার ও শনিবার ১০৫ থেকে ১১০ টাকা কেজিতে পেঁয়াজ বিক্রি হলেও। রোববার সকাল থেকে কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে।

ক্রেতারা বলছেন, দেশে যেমন ক্যাসিনো জুয়া খেলা হচ্ছে, পেঁয়াজ নিয়েও হচ্ছে তেমনি জুয়া খেলা। বিক্রেতারা যেভাবে দাম বলছেন সেভাবেই দিতে হচ্ছে ক্রেতাদের। তাই এই বিষয়ে সরকারের দৃষ্টি কামনা করছেন ক্রেতারা।

সরকার যখন বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ টিসিবি’র মাধ্যমে পেঁয়াজের দাম কমানোর জন্য নানান উদ্যোগ গ্রহণ করছে তখনও কুষ্টিয়ায় বিপণন কর্মকর্তারা উদাসীন ভাব প্রদর্শন করে চলেছেন। শহরের খুচরা বাজারে এখন প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১৩০ টাকায়। পেঁয়াজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রভাবে শুধু নিম্নবিত্ত নয়,সমাজের মধ্যবিত্ত শ্রেণির মানুষের নাভিশ্বাস চরমে উঠেছে।

এতে নিয়মিত বাজার মনিটরিং না করাকে বাজার নিয়ন্ত্রণকারী কর্মকর্তাকেই দুষছেন সাধারণ ক্রেতারা। তারা বলছেন, পেঁয়াজের বাজারে দাম বৃদ্ধির ব্যাপারে কোনো প্রকার বাজার মনিটরিং চোখে পড়ছে না সাধারন মানুষের। ঠিক মত বাজার নিয়ন্ত্রণ করা গেলেই অবশ্যই দাম কমে যেত বলে ধারণা সাধারণ ক্রেতাদের।

অস্বাভাবিক দাম বেড়ে অস্থির হয়ে উঠেছে শহরের বিভিন্ন এলাকার পেঁয়াজের বাজার। কিন্তু মাঠে নেই বাজার মনিটরিং টিম। বাজার নিয়ন্ত্রণকারী কর্মকর্তার দায়িত্বে অবহেলা ও নিয়মিত বাজার মনিটরিং না করায় খুচরা বিক্রেতারা সুযোগ বুঝে যার কাছে যেমন পারছেন তার কাছে তেমন দাম নিচ্ছেন। বাজার নিয়ন্ত্রণকারী কর্মকর্তা সবসময় বাজার নিয়ন্ত্রণে কাজ করবে এমনটাই সাধারণ মানুষের দাবি। এমন সময় বিপণন কর্মকর্তার ঘুমিয়ে থাকাকে সহজভাবে মানতে পারছেন তারা।

কুষ্টিয়া জেলা বিপণন কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম সবুজদেশ নিউজ ডটকমকে বলেন, পেঁয়াজের এখনকার আসল দামটি আমার জানা নেই। দামটি জানার চেষ্টা চলছে। কুষ্টিয়ায় পেঁয়াজের বাজার এখন প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০০ থেকে ১০৫ টাকায়। আমরা নিয়মিত পেঁয়াজ ব্যবসায়ীদের কম লাভ করার জন্য তদারকি করছি।

কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সহসভাপতি এস এম কাদেরী শাকিল সবুজদেশ নিউজ ডটকমকে বলেন, কয়েক দিন ধরে বৃষ্টির কারণে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণের কাজটি বন্ধ রয়েছে। আবারও বাজার নিয়ন্ত্রণের কাজ করা হবে।

সবুজদেশ/পলাশ/এসএএস

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here