সবুজদেশ ডেস্কঃ

যিশুখ্রিষ্টের জন্মস্থান ফিলিস্তিনের বেথলেহেম। প্রতিবছর সেখানে সারা বিশ্বের অসংখ্য মানুষ জড়ো হলেও এবছর সেখানে নেই কোনো উৎসব।

বেথলেহেমে প্রতিবছর বড়দিনে থাকে ক্রিসমাস ট্রি, থাকে প্যারেড বা আনন্দ-সংগীত। থাকে সান্তাক্লজের লজেন্স বিতরণ। কিন্তু এবছর যিশু খ্রিষ্টের জন্মভূমিতে শুধু নিরবতা। নেই কোনো গাছ, কোনো আলো বা জাঁকজমক।

ইসরায়েলের নৃশংস হামলায় ফিলিস্তিন বর্তমানে পরিণত হয়েছে ধ্বংসস্তূপে। এবার গির্জার ভেতর মূর্তি স্থাপন করা হয় ধ্বংসস্তূপের ভেতর। তবে সেখানে কোনো তীর্থযাত্রী বা পর্যটক নেই। গাজায় শান্তির জন্য ফিলিস্তিনি খ্রিষ্টানরা এর আগে বেথলেহেমে মোমবাতি প্রজ্বালন করে প্রার্থনা করেন।

ভ্যাটিকানে রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় ‘ক্রিসমাস ইভ ম্যাস’ অনুষ্ঠানে পোপ ফ্রান্সিস মধ্যপ্রাচ্যে শান্তির আহ্বান জানান। তিনি বলেন, “আজ আমাদের হৃদয় পড়ে আছে বেথলেহেমে, যেখানে শান্তির রাজপুত্র যুদ্ধের নিরর্থক যুক্তি, অস্ত্রের সংঘাতে আরও একবার প্রত্যাখ্যাত, যা আজও তাকে পৃথিবীতে জায়গা খুঁজে পেতে বাধা দেয়।”

ফিলিস্তিনে প্রতিনিয়ত ইসরায়েলি হামলায় অসংখ্য বেসামরিক নাগরিক নিহত হচ্ছে। যার বেশিরভাগই নারী ও শিশু।

এমনকি বড়দিনেও থেমে নেই এই হামলা। অবরুদ্ধ গাজার আল-মাঘাজি শরণার্থী শিবিরে করা হামলায় ৭৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। এ সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

সবুজদেশ/এসইউ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here