বাংলাদেশসহ ৫ দেশ থেকে দুবাই যাত্রী নিবে না এমিরেটস। - ছবি : সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

দুই ধরনের কোভিড সনদের বাধ্যবাধকতার কারণে বাংলাদেশসহ পাঁচটি দেশের যাত্রীরা শেষ গন্তব্যস্থল হিসেবে দুবাইয়ে যেতে পারবেন না বলে জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের বিমান পরিবহন সংস্থা এমিরেটস।

তবে ট্রানজিট যাত্রী হিসেবে দুবাই হয়ে অন্য দেশে যাওয়ার ক্ষেত্রে বাধা নেই বলেও জানিয়েছে এমিরেটস।

বাংলাদেশ, নাইজেরিয়া, ভিয়েতনাম, জাম্বিয়া ও ইন্দোনেশিয়া এই পাঁচ দেশ থেকে যেসব যাত্রীর শেষ গন্তব্য দুবাই, তাদের দুটি শর্ত অবশ্যই পূরণ করতে হবে বলে এমিরেটসের ওয়েবসাইটে প্রকাশিত নতুন ভ্রমণ বিধিতে বলা হয়েছে।

প্রথমত, যাত্রা শুরুর আগের ৪৮ ঘণ্টার মধ্যে পিসিআরে কোভিড-১৯ পরীক্ষার ফল নেগেটিভ আসতে হবে এবং কিউআর কোড সম্বলিত সেই কোভিড নেগেটিভ সনদ সাথে রাখতে হবে।

দ্বিতীয়ত, উড্ডয়নের ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে তাদের র‍্যাপিড পিসিআর টেস্টের ফল নেগেটিভ আসতে হবে এবং কিউআর কোড সম্বলিত সেই কোভিড নেগেটিভ সনদ সাথে রাখতে হবে।

এই পাঁচটি দেশের বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর টেস্টের ব্যবস্থা না থাকায় এসব দেশ থেকে কোনো যাত্রী দুবাইয়ে যেতে পারবেন না বলে জানিয়েছে এমিরেটস। এসব দেশ থেকে ট্রানজিট যাত্রীরা দুবাই হয়ে যেতে পারবেন, তবে তাদেরও সাথে কোভিড নেগেটিভ সনদ রাখা জরুরি। বাংলাদেশের যাত্রীদের উড্ডয়নের আগের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআরে কোভিড পরীক্ষা করাতে হবে।

ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, উগান্ডা, ভিয়েতনাম, জাম্বিয়া, এবং ইন্দোনেশিয়ার ট্রানজিট যাত্রীদের ক্ষেত্রেও এ নিয়ম প্রযোজ্য।

সূত্র : ডয়চে ভেলে

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here