সবুজদেশ ডেস্ক:

ভারতে প্রথমবারের মতো সবুজ ছত্রাক (এস্পারগিলোসিস) এর সংক্রমণ শনাক্ত হয়েছে। ভারতের মধ্যপ্রদেশে সম্প্রতি কোভিড-১৯ থেকে সেরে ওঠা ৩৪ বছর বয়সী এক জনের শরীরে এই ছত্রাকের সংক্রমণ পাওয়া গেছে।

এর আগে ভারত কালো ও সাদা ছত্রাকের সংক্রমণ শনাক্ত হলেও সবুজ ছত্রাকের সংক্রমণের ঘটনা এটাই প্রথম। করোনা আক্রান্ত হয়েছেন এমন রোগীদের শরীরেরই ছত্রাকের সংক্রমণ ঘটেছে।

শ্রী অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের (সাইমস) বক্ষব্যাধী বিভাগের প্রধান রবি দোশি জানান, কোভিড-১৯ থেকে সেরে ওঠার পর ওই ব্যক্তি কালো ছত্রাকে সংক্রমিত (মিউকোরমাইকোসিস) হয়েছেন বলে ধারণা করা হয়। কিন্তু পরীক্ষার পর তার সাইনাস, ফুসফুস এবং রক্তে ‘গ্রিন ফাঙ্গাস’ (এস্পারগিলোসিস) পাওয়া গেছে।

তিনি দুই মাস আগে করোনা সংক্রমণ নিয়ে স্থানীয় হাসপাতালে ভর্তি হয়েছিলেন। সেখানে তিনি প্রায় এক মাস আইসিইউতে চিকিৎসা নেন।

ডা. রবি দোশি বলেন, করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পর তার নাক থেকে রক্তপাত শুরু হয়। তিনি জ্বরেও ভুগছিলেন। ওজন কমে যাওয়ায় তিনি খুব দুর্বল হয়ে পড়েছিলেন। সোমবার তাকে উড়োজাহাজে করে মুম্বাই নিয়ে যাওয়া হয়। সেখানে একটি হাসপাতালে ভর্তির পর তার শরীরে সবুজ ছত্রাক শনাক্ত হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here