ফাইল ছবি

ঢাকাঃ

সারাদেশে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, সঙ্গে তীব্র বাতাস। প্রথম দফায় সোমবার থেকে একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর মাসের মাঝামাঝি সময়ে মাঝারি মাত্রার একটি এবং মাসের শেষ সপ্তাহে একটি তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে দেশের বিভিন্ন এলাকায়।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকালে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছে ৬ ডিগ্রি সেলসিয়াসে। সারা দেশের মধ্যে এটাই ছিল সবচেয়ে কম। এ সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৬ ডিগ্রি সেলসিয়াস।

ফরিদপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, কুড়িগ্রাম, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ রাশেদুজ্জামান।

তিনি বলেন, এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। আগামী ২৪ ঘণ্টায় বিস্তারও বাড়বে।

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে দেখা গেছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে, সারা দেশে মোটামুটি শুষ্ক আবহাওয়া থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত উত্তর পশ্চিমাংশে এবং নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা আরও একটু কমতে পারে, তবে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

এই আবহাওয়াবিদ বলেন, পৌষের আজ ২৩ তারিখ। স্বাভাবিকভাবেই দেশের বিভিন্ন এলাকায় তাপমাত্রা কমছে। তবে মেঘলা আবহাওয়া কেটে গিয়ে কোথাও কোথাও কনকনে শীত অনুভূত হচ্ছে। রাজধানীসহ অনেক এলাকায় উত্তুরে হাওয়া বাড়ায় শীত অনুভূত হচ্ছে বেশি।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি জানুয়ারিতে সারা দেশে তিনটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরে নেয়া হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here