রোববার সকাল থেকে আখ নিয়ে মিলের সামনে। রাতে ঘুম না হওয়ায় আখ বোঝাই গাড়ির উপরেই ঘুমিয়ে এক কৃষক।

বিশেষ প্রতিনিধিঃ

যান্ত্রিক ত্রুটির কারণে তিনদফায় প্রায় ২২ ঘন্টা আখ মাড়াই বন্ধ ঝিনাইদহের কালীগঞ্জ মোবারকগঞ্জ সুগার মিলে। আর এতে সুগার মিলটির আখ চাষীরাও পড়েছেন বিপাকে। গাড়িতে আখ বোঝাই করে মিলে এসে নির্ঘুম রাত পোহাতে হয়েছে কৃষকদের।

জানা গেছে, গত ১৮ ডিসেম্বর ২০২০-২০২১ মাড়াই মৌসুম শুরু করে মোবারকগঞ্জ সুগার মিল। রোববার সকাল ৯ টা থেকে বিকেল ৩ টা পর্যন্ত মিলের বয়লারের বিয়ারিং ভেঙে যাওয়ায় আখ মাড়াই বন্ধ হয়ে যায়। আধাঘন্টা মিল চালু হওয়ার পর আবারও যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে মিলটি। ১১ ঘন্টা পর রোববার দিবাগত রাত ২ টার দিকে আবারও মিলটি চালু হয়। সোমবার সকাল ৯ টার দিকে আবারও মিলটির একটি ক্যারিয়ারের শ্যাপ ভেঙে যায়। এরপর দুপুর ২টার দিকে পুনরায় মিলটি চালু হয়।

আখ মাড়াই বন্ধ হওয়ায় আখ বোঝাই গাড়ির দীর্ঘ সারি।

সরেজমিন দেখা যায়, বিভিন্ন গাড়িতে আখ বোঝাই করে মিলের দাঁড়িয়ে আছে চাষীরা। কেউ কেউ গল্প করছেন আবার কেউ গাড়িতে বোঝাই করা আখের উপর ঘুমিয়ে আছেন। কয়েকজন চাষী জানান, গতকাল (রোববার) সকাল ১১ টা থেকে মিলের সামনে অবস্থান করছি। এখানেই রাত কাটাতে হয়েছে। আল্লাহ জানে, কখন মিল চালু হবে।

মোবারকগঞ্জ সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক মোশাররফ হোসেন সোমবার দুপুর ১.৩০ মিনিটে মুঠোফোনে বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে মিলের আখ মাড়াই বন্ধ ছিল। সোমবার দুপুর দুইটার দিকে আখ মাড়াই শুরু হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here