ফাইল ছবি-

চুয়াডাঙ্গাঃ

বাড়ছে শীতের তীব্রতা। শুক্রবার (১৬ ডিসেম্বর) এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত ৩ ডিসেম্বর সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গাতে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আগামী সপ্তাহের শেষ দিকে দেশের বিভিন্ন অঞ্চলে শৈত্যপ্রবাহ বইতে পারে। 

সারাদেশে কুয়াশার পরিমাণও বেড়েছে। দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা পড়তেও দেখা গেছে গত কয়েকদিন ধরে। এই কুয়াশা আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টার হিসাবে দেশের প্রায় ৩৩ অঞ্চলের তাপমাত্রা নেমে গেছে ১৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে, যা বৃহস্পতিবার ছিল ২০ জেলার তাপমাত্রা। এই তাপমাত্রা আরও কমতে পারে।

চুয়াডাঙ্গা ছাড়া ১৫ ডিগ্রির নিচে নেমে যাওয়া বাকি অঞ্চলগুলো হচ্ছে— রাজশাহীতে ৯ দশমিক ৫, ঈশ্বরদীতে ১০.২, বদলগাছিতে ১০.৫, যশোরে ১০.৬, সাতক্ষীরা ও গোপালগঞ্জে ১১.৪, বরিশাল ও কুমারখালিতে ১১.৮, ভোলা, টাঙ্গাইল, কুমিল্লা, তেতুলিয়া, দিনাজপুর ও তাড়াশে ১২.৫, খুলনায় ১২.৮, খেপুপাড়ায় ১২.৯,  ফেনী, শ্রীমঙ্গল, সৈয়দপুর, ফরিদপুর ও মাদারিপুরে ১৩ ডিগ্রি, রাজারহাট ও  বগুড়াতে ১৩.২, পটুয়াখালীতে ১৩.৪, সন্দ্বীপ ও ডিমলায় ১৩.৭, সীতাকুণ্ড ও রাঙ্গামাটিতে ১৩.৮, মোংলা ও রংপুরে ১৪,  হাতিয়ায় ১৪.৩, ময়মনসিংহে ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়,  দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

কুয়াশার বিষয়ে বলা হয়, শেষ রাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। তাপমাত্রার বিষয়ে বলা হয়, সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here