স্বাবলম্বী রহমানঃ

(অনেক দিন পর চাকরীর পরীক্ষা শেষে ঢাকার মহাখালী রাসেল টি স্টলে তিন বন্ধুর সাক্ষাত। চা খেতে খেতে গল্পের ঝড়ে পাশের মানুষ গুলো যে বিরক্ত হচ্ছে সেদিকে তাদের কারো কোন খেয়াল নেই।)

সিফাতঃ দোস্ত এটাই ছিল আমার শেষ ইন্টারভিউ। চাকরী হবে বলে মনে হচ্ছে না। সরকারী চাকরীর বয়সতো শেষ এবার বেসরকারী চাকরীর চেষ্টা করতে হবে। চায়ে চুমুক দিতে দিতে রিফাতের পিঠে আলতো থাবা দিয়ে ম্লান হাসিতে সিফাত বলে রিফাত তোর কি অবস্থা?

রিফাতঃ গত বছর মার্চ মাস পর্যন্ত আল্টিমেটাম দিয়েছিল ও। সরকারী বেসরকারী কোন চাকরীই জুটাতে পারিনি। এপ্রিল মাসে রজনী আমাকে ছেড়ে চলে গেল। জুন মাসে প্রমা নামের একটা ফুড কোম্পানীতে চাকরী পেয়েছি। থাকা খাওয়া চলে যাচ্ছে। রিফাত একটু নড়ে চড়ে বসে সিফাতের দিকে তাকিয়ে উৎসুক সুরে বললো এই মিস্টার কনফিডেন্টের কি খবর জানিস?

সিফাতঃ ওর সাথে আমার কোন যোগাযোগ নেই। তবে শুনেছি ও খুব ভালো আছে। রঙ্গিন মাছের চাষ করে। এ্যাকোরিয়ামের ব্যবসাও আছে। বিয়ে-শাদী করেছে। দুই ছেলে এক মেয়ের জনক সে।

হঠাৎ পেছন থেকে জোরে চিৎকার— কি সৌভাগ্য আমার। দুই জনকে একসাথে পেয়ে গেছি। কেমন আছিস তোরা। রিফাত ও সিফাত দাঁড়িয়ে কোলাকুলি করতে করতে বললো, আমাদের বেহাল অবস্থা তোর কথা বল মি.কনফিডেন্ট।

মি.কনফিডেন্টঃ মি. কনফিডেন্ট আগের মতোই কনফিডেন্ট আগের মতোই আছে। রঙ্গিন মাছের চাষ করছি। অল্প মাছ ঢাকায় আনি। বেশি টাকা নিয়ে বাড়ি ফিরি। ফেরার পথে কাঁটাবন থেকে এ্যাকোরিয়ামের নানাবিধ জিনিষ ও মাছের খাবার নিয়ে বাড়ি ফিরি। ফুরফুরে মনে ব্যবসা করি। আমার মাছের খামারে ও দোকানে তোদের মতো বেকার যুবকদের চাকরী দিয়েছি। ভালো আছি। তোদের তো অনেকবার বলেছি চাকরীর ধান্ধা বাদ দিয়ে নিজে কিছু কর। ভালো থাকবি।

রিফাত ও সিফাত সমস্বরে বললো তোর মতো কি আমরা রঙ্গিন মাছের চাষ শুরু করবো?
ডম.কনফিডেন্টঃ হ্যাঁ করতে পারিস। তবে আগে আমারটা সহ অন্যদেরটা দেখ। শুধু রঙ্গিন মাছের চাষ কেন? আরো কতো কিছু আছে। দেখতে থাক। আমি তোদের কয়েকটা ইউটিউব চ্যানেলের লিংক দিচ্ছি।

https://youtu.be/vBwqLAA0S50
https://youtu.be/A-41HexZia4
https://youtu.be/iTCywWbPdlE
https://youtu.be/wqvrGF7wqKQ
https://youtu.be/taUmypwa78I
https://youtu.be/l4jkIE0ciH4
https://youtu.be/PXwLqzW038Q
https://youtu.be/xgn2dwJ4HVE
https://youtu.be/GrD_xJ_csyY

এগুলো দেখতে থাক। আইডিয়া পাবি। আমার রঙ্গিন মাছের চাষ এখনও পর্যন্ত একটি ভালো ব্যবসা। আরো কয়েকটি লিংক দিচ্ছি।

https://www.youtube.com/channel/UCjH5ET7HyVq33hvKhuU7z-g
https://www.youtube.com/channel/UCg2xdE9HQt7WD9F7RYhJ3cg
https://www.youtube.com/channel/UCMLkbCa1P1Iha1kIJ0Vl9pg
https://www.youtube.com/channel/UCXvjpICTDgB8jmIuMDDQA7w/videos
https://www.youtube.com/user/jubairmasror/videos

কয়েকজনের ফোন নম্বর লিখে নিতে পারিস-ইসলাম মযি়া, ভটিাকোলা, মালযি়াট ইউনযি়ন, কালীগঞ্জ, ঝিনাইদহ। ফোনঃ ০১৭৪৩ ৮৯৪ ১৮৮, শিহাব, কালীগঞ্জ, ঝিনাইদহ ০১৭৩৫৫৮৫৭৪১, ঢাকা এ্যাকোরিয়াম ব্যবসায়ী ০১৭১১৫৩০৯৪৯। দেখতে থাক। পরে সিদ্ধান্ত নিয়ে ছোট পরিসরে শুরু করে ধীরে ধীরে বড় করিস।

দেখ যে সময় তোরা চাকরী খুঁজতেছিস, আমি সেময় অন্যদের চাকরী দিচ্ছি। স্ত্রী সন্তানদেও নিয়ে সুখে সময় কাটাচ্ছি। একথা বলতে বলতে মি.কনফিডেন্ট দুইজনের হাত ধরে টেনে তুলে বললো চল আজ তোদেরকে চাইনিজ খাবার খাওয়াবো। একটি সি এনজি ডেকে ওরা হোটেল মহুয়াতে গেল ওরা।

(চাকরি পাওয়া এখন সোনার হরিণের মত। পড়ালেখা শেষ করেও ছোট পরিসরে স্বাবলম্বী হওয়ার মতো অনেক কিছুই করা যায়। সবুজদেশ নিউজ এখন থেকে এমন ছোট ব্যবসায়ের ধারণা নিয়ে প্রতিবেদন প্রকাশ করবে)

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here