সবুজদেশ ডেস্কঃ

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোটে এগিয়ে আছে প্রধানমন্ত্রী বরিস জনসনের ক্ষমতাসীন কনজারভেটিভ দল। বুথ ফেরত জরিপ অনুযায়ী, সংখ্যাগরিষ্ঠ ভোটে এগিয়ে থাকায় তাদের জয়ী হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

ইংল্যান্ডের উত্তরাঞ্চল এবং ওয়েলসে আসন হারিয়েছে লেবার পার্টি। বিবিসি, আইটিভি এবং স্কাই নিউজের সর্বশেষ জরিপ অনুযায়ী, সব আসনের ভোট গণনা শেষে টোরিরাই এগিয়ে আছে। তাদের ৩৬৮ টি আসনে জয়ী হবার সম্ভাবনা রয়েছে যা ২০১৭ সালের নির্বাচনে প্রাপ্ত আসনের চেয়ে ৫০টি বেশি।

অন্যদিকে লেবার পার্টি ১৯১টি, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি ১৩ ও এসএনপি ৫৫টি আসনে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সব আসনের ফলাফল এখনও জানা যায়নি। ব্রিটেনের স্থানীয় সময় শুক্রবার দুপুরের মধ্যেই চূড়ান্ত ফলাফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ জরিপ অনুযায়ী, লেবার পার্টি ৭১ আসনে হেরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। গত পাঁচ বছরে এ নিয়ে তিনবার সাধারণ নির্বাচনের ভোট দিল ব্রিটেন। চলতি বছর চার কোটি ষাট লাখ ভোটার ৬৫০ জন সংসদ সদস্যকে নির্বাচন করবে।

১৯৮৭ সালের পর এটা কনজারভেটিভ দলের জন্য সবচেয়ে বড় জয় এবং ১৯৩৫ সালের পর লেবার দলের সবচেয়ে বড় পরাজয় বলে ধারণা করা হচ্ছে।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির বরিস জনসনের সঙ্গে তীব্র লড়াই হচ্ছে বিরোধী লেবার পার্টির জেরেমি করবিনের। যুক্তরাজ্যে প্রায় ১০০ বছরের ইতিহাসে এই প্রথম ডিসেম্বর মাসে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৫ এবং ২০১৭ সালে দেশটিতে সাধারণ নির্বাচনের ভোট অনুষ্ঠিত হয়েছে।

যুক্তরাজ্যে প্রতি চার বা পাঁচ বছর পর ভোট অনুষ্ঠিত হয়। কিন্তু গত পাঁচ বছরে এই নিয়মের ব্যতিক্রম হয়েছে। ১৯৭৪ সালের পর এই প্রথম শীতকালে এবং ১৯২৩ সালের পর প্রথমবার ডিসেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হলো।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here