যশোরঃ

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেই আগামীকাল মঙ্গলবার (১৪ জুলাই) অনুষ্ঠিত হতে যাচ্ছে যশোর-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচন। নির্বাচন উপলক্ষে সোমবার (১৩ জুলাই) সকাল থেকে উপজেলার ৩৭৪টি ভোটকেন্দ্রে ব্যালট ও ব্যালট বাক্সসহ নির্বাচনী উপকরণ পাঠানো হয়েছে।

নির্বাচনে দুই লাখ তিন হাজার ১৮ জন ভোটার ভোট প্রদানের মাধ্যমে প্রায় ছয় মাস অভিভাবকহীন এই আসনের সংসদ সদস্য নির্বাচন করবেন। নির্বাচনে আসনটিতে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার ও লাঙল প্রতীকের প্রার্থী জাতীয় পার্টির নেতা হাবিবুর রহমান হাবিব।

নতুন করে নির্বাচনের তারিখ ঘোষণার পর বিএনপি কেন্দ্রীয়ভাবে নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় মাঠে নামেননি ধানের শীষ প্রতীকের প্রার্থী বিএনপির কেন্দ্রীয় নেতা আবুল হোসেন আজাদ। যদিও ব্যালটে প্রতীকটি থাকছে। নির্বাচনকে নির্বিঘ্ন করতে সোমবার থেকে মাঠে নেমেছে বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। মঙ্গলবার সকাল ৯টায় ভোটগ্রহণ শুরু হবে, চলবে বিকেল ৫টা পর্যন্ত।

যশোর জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ভোটগ্রহণ অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও নিরাপদ করতে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য নিয়োজিত থাকছেন। নির্বাচনী এলাকায় দুইজন জুডিশিয়াল ও ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। ছয় প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। ১৮টি মোবাইল টিম ও স্ট্রাইকিং ফোর্সের ছয়টি টিম নির্বাচনের মাঠে সার্বক্ষণিক কাজ করবে। প্রতিটি কেন্দ্রে পুলিশ, আনসার-ভিডিপি সদস্যদের নিয়োজিত রাখা হবে।

এছাড়া ভোটের দিন নির্বাচনী এলাকায় যান চলাচল বন্ধ থাকবে। নির্বাচন কমিশন ভোটারদের জন্য অবশ্য প্রতিটি কেন্দ্রে ব্যানারসহ হ্যান্ড স্যানিটাইজার, সাবান, টিস্যু পেপারের ব্যবস্থা রেখেছে। পরামর্শ দেয়া হয়েছে ভোট দিয়ে দ্রুত স্থান ত্যাগ করার।

এদিকে, ভোটের দিন নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের প্রার্থী শাহীন চাকলাদার নিজ উদ্যোগে মোট দুই লাখ তিন হাজার ১৮ জন ভোটারের মাঝে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করবেন। এছাড়া স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী নিয়ে আওয়ামী লীগের কর্মী সমর্থকরা ভোটের মাঠে উপস্থিত থাকবেন। করোনার সংক্রমণ ভোটারদের স্বাস্থ্য সুরক্ষিত রাখতে প্রতিটি কেন্দ্রের প্রবেশে পথে সাবান পানির ব্যবস্থা থাকছে। সেই সঙ্গে ভোটগ্রহণকারী কর্মকর্তাদের জন্য হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখা হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here