ঢাকাঃ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী রোববার। ১৯৭৮ সালের এই দিনে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি গঠন করেন।

দীর্ঘ ৪০ বছরে নানা সংঘাত, চড়াই-উতরাইয়ের পথ পরিক্রমায় বিএনপি এখন দেশের অন্যতম বড় একটি রাজনৈতিক দল।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৃথক পৃথক বার্তা দিয়েছেন।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিএনপি দুইদিনের কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে রোববার সকালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হবে।

দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাগারে থাকায় সকালে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। বিকেলে আলোচনা সভা করবে দলটি। পরের দিন সোমবার কেন্দ্রীয়ভাবে কর্মসূচির অংশ হিসেবে রাজধানী ঢাকায় র‌্যালি করবে দলটি।

এছাড়া ইতোমধ্যে দলের পক্ষ থেকে পোস্টার করা হয়েছে।

১৯ দফা কর্মসূচির আলোকে প্রতিষ্ঠার পাঁচ মাসের মাথায় ১৯৭৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি ২০০টি আসন লাভ করে। এ দলের নেতা-কর্মীরা বাংলাদেশি জাতীয়তাবাদে বিশ্বাসী। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে বিপথগামী একদল সেনা সদস্যের হামলায় নিহত হন জিয়াউর রহমান।

এরপর নানা ঘটনা প্রবাহের মধ্য দিয়ে ১৯৮৩ সালের ২১ ফেব্রুয়ারি বিএনপির হাল ধরেন তারই সহধর্মিণী খালেদা জিয়া। তিনি দলের চেয়ারপারসন নির্বাচিত হন। ৯ বছর স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন করে আপোষহীন নেত্রী হিসেবে আবির্ভূত হন তিনি। ১৯৯১ সালের নির্বাচনে সরকার গঠন করে বিএনপি। বেগম খালেদা জিয়া হন বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী। ২০০১ সালে ক্ষমতায় গিয়ে পাঁচ বছর দায়িত্ব পালন করে ২০০৬ সালের অক্টোবরে তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করেন। সব মিলিয়ে বিএনপি মোট ১৮ বছর দেশ শাসন করে।

২০০৭ সালে সেনা সমর্থিত সরকারের আমলে বিএনপিকে প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হয়। কারাগারে নিক্ষিপ্ত হন বিএনপি নেত্রী খালেদা জিয়া ও তারেক রহমান। ২০০৮ সালে জামিনে মুক্ত হয়ে তারেক রহমান লন্ডনে যান চিকিৎসার জন্য। এখনও তিনি সেখানেই রয়েছেন। ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে খালেদা জিয়া, জিয়া অরফানেজ ট্রাষ্ট মামলায় ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত হন। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন। পরে তারেক রহমানকে বিএনপি ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়।

ওয়ান-ইলেভেনের সময়ে দল ভাঙনের চেষ্টা সংকটে ফেলে বিএনপিকে। নির্দলীয় সরকারের দাবিতে দু’দফা আন্দোলনের ব্যর্থতা, শীর্ষ ও তৃণমূল নেতাকর্মীদের নামে অসংখ্য মামলা আর গ্রেপ্তার দলটির সামনে এনে দাঁড় করায় কঠিন বাস্তবতা। বর্তমানে নির্বাচনে সহায়ক সরকার দাবি করছে বিএনপি। এরইমধ্যে ভিশন-২০৩০ ঘোষণা দিয়েছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here