সবুজদেশ ডেস্কঃ

আগ্রাসনে আসা ১৫ হাজার ৩০০ রুশ সৈন্যকে হত্যার দাবি করেছে ইউক্রেন। মঙ্গলবার ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে আরো জানানো হয়, ইউক্রেনীয় সামরিক বাহিনী রাশিয়ার পাঁচ শ’ নয়টি ট্যাংক, এক হাজার পাঁচ শ’ ৫৬টি সাঁজোয়া যান ও দুই শ’ ৫২টি গোলান্দাজ ইউনিট ধ্বংস করেছে।

একইসাথে রাশিয়ার ৯৯টি বিমান, ১২৩টি হেলিকপ্টার, তিনটি নৌযান ও ৩৫টি ড্রোন ধ্বংসের তথ্য বিবৃতিতে জানানো হয়।

তবে যুদ্ধে নিজেদের হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে কিছু জানায়নি ইউক্রেন।

রাশিয়া সর্বশেষ গত ২ মার্চ যুদ্ধে নিজেদের হতাহতের তথ্য জানায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানানো হয়, যুদ্ধে মোট চার শ’ ৯৮ রুশ সৈন্য নিহত হয়েছে।

অপরদিকে যুক্তরাষ্ট্রের সূত্রে জানানো হয়, যুদ্ধে রাশিয়ার প্রায় সাত হাজার সৈন্য নিহত হয়েছে।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে ২১ ফেব্রুয়ারি বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনকে পুতিন ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে বর্ণনা করছেন। ইউক্রেনকে ‘বেসামরিকীকরণ’ ও ‘নাৎসিমুক্ত’ করার জন্যই তিনি এই অভিযান চালিয়েছেন বলে দাবি করছেন।

সূত্র : বিবিসি

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here