সবুজদেশ ডেস্কঃ

এক কথায় বলা যায়, বছরটা ছিলো ক্লোজআপ ওয়ান তারকা সুলতানা ইয়াসমিন লায়লার। ২০১২ সালে ক্লোজআপ ওয়ান প্রতিযোগিতার চ্যাম্পিয়ন লায়লা বছরের মাঝামাঝি সময়ে হঠাৎ করেই আলোচনায় আসেন। আরটিভির ‘ফোক স্টেশন’ অনুষ্ঠানে তিনি গেয়েছিলেন ‘আখ ক্ষেতে ছাগল বন্দী’ শিরোনামের গান।

সেই গান ঝড় তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ফেসবুক-টিকটকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় গানটি। গানটির ছোট ছোট ভিডিও ছড়িয়েছে কোটি কোটি মানুষের ওয়ালে। বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলাতেও এই গান দিয়ে আলোচিত হয়েছেন লায়লা।

এই গান প্রচারে আসার পর থেকে বলা চলে নতুন করে কোনো গানই আর এর আলোচনার ধারে কাছে আসেনি।

এর আগে ২০১৯ সালের মে মাসে সুকুমার বাউলের ‘বলবো না গো’ গানটি বাজিমাত করেছিলো শ্রোতাদের। সেটিও তুমুল ভাইরাল হয়েছিলো সামাজিক যোগাযোগ মাধ্যমে। পথে ঘাটে অনেকের মোবাইলের রিংটোন হিসেবেও বেজেছে বিরহের এই গান।

বছরজুড়ে অনেক গানই আলোচনায় এসেছে। ভিউয়ের বিচারে ‘আখ ক্ষেতে ছাগল বন্দী’ ও ‘বলবো না গো’ গান দুটিকেও হারিয়েছে। তবে সবশ্রেণির মানুষকে নাড়া দেয়া গান এই দুটিই।

তবে আজ আমরা দেখবো ২০১৯ সালে কোটি ভিউয়ারের মাইল ফলক ছুঁয়েছে এমন গানের শিল্পীদের তালিকা। গান এখন আর শোনার মধ্যে আটকে নেই। বরং ভিডিওতে দেখাতেই পাল্টে গেছে গানের আমেজ। বেশ কিছু গান এবার এসেছে যেগুলো কোটি দর্শক দেখেছেন। দিনে দিনে এই গানগুলোর ভিউ বেড়েই চলেছে।

এই প্রতিবেদনে যে গানের তালিকা এসেছে এর বিশেষত্ব হলো গানগুলো এই বছরই প্রকাশ হয়েছে এবং এই বছরই কোটি ভিউয়ের চৌকাঠ মাড়িয়েছে। চলুন দেখে নেওয়া যাক কে কোন গানে কোটিপতি হলো-

বাউল সুকুমার
বছরের কোটি গানের হিসেব করতে গেলে প্রথমেই এসে যায় বাউল সুকুমারের গাওয়া
‘বলব না গো আর কোনো দিন ভালোবাসো তুমি মোরে’ গানটি। ঈগল মিউজিকের ব্যানারে গত ৩১ মে প্রকাশ হওয়া এ গানের ভিউ ৩ কোটি ২৭ লাখ ছাড়িয়ে গেছে। গানের কথা ও সুর করেছেন সুকুমার বাউল নিজেই।

সুলতানা ইয়াসমিন লায়লা
ময়মনসিং গীতিকার গীত ‘আখ খেতে ছাগল বন্দি, জলে বন্দি মাছ’। এটিতে কণ্ঠ দিয়ে বছরটা নিজের করে নিয়েছেন ক্লোজআপ ওয়ান শিল্পী সুলতানা ইয়াসমিন লায়লা। গানটির সংগীতায়োজন করেছেন জেকে মজলিশ। গানের সাদামাটা মিউজিক ভিডিওটি অল্প সময়ের মধ্যে ছড়িয়ে পড়ে। চলতি বছরের ২১ অক্টোবর আরটিভি মিউজেকে প্রকাশিত হয় গানটি। এরই মধ্যে আরটিভি স্টেশন থেকে প্রকাশ হওয়া ভিডিওটি ১ কোটি ৪৭ লাখেরও বেশিবার দেখা ও শোনা হয়েছে গানটি। এছাড়া এই গানের আরও বেশি কিছু ভিডিও পাওয়া যায় ইউটিউবে। সেগুলোও বেশ ভিউ পেয়েছে। এসব দেখে অনুমান করা যায়, বছরজুড়ে শ্রোতাদের মুখে মুখে ফিরেছে এই গান।

হৃদয় খান
সংগীতাঙ্গণে জনপ্রিয় মুখ হৃদয় খান। চলতি বছরের মার্চ মাসে প্রকাশিত হয় তার গাওয়া ‘লক্ষীসোনা’ শিরোনামের একটি গান। বছরের আলোচিত গানগুলোর মধ্যে অন্যতম এই গানটি। এস এ হক অলিকের লেখা এই গানটির সুর ও সংগীতায়োজন করেছিলেন হৃদয় খান নিজেই। মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘যদি একদিন’ সিনেমায় ব্যবহৃত হয়েছিলো গানটি। সিনেমাটিতে অভিনয় করেছেন তাহসান খান ও শ্রাবন্তী। আরটিভি মিউজিক ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত এই গানটি ২ কোটিরও অধিকবার ভিউ হয়েছে।

জিসান খান শুভ
বছরের শুরুতেই ৩ জানুয়ারি ধ্রুব মিউজিক স্টেশন থেকে প্রকাশ হয় জিসান খান শুভর কণ্ঠে ‘ভুলিনি তোমায়’ গানের মিউজিক ভিডিও। গানের কথা ও সুর করেছেন জিসান নিজেই। সংগীতায়োজন করেছেন আমজাদ হোসেন। গানের ভিউ ২ কোটি ৪২ লাখ ছাড়িয়ে গেছে।

ইমরান
গত ৫ ফেব্রুয়ারি সিএমভি থেকে প্রকাশ হয়েছে ইমরানের ‘আমার কাছে তুমি অন্যরকম’ শিরোনামের একটি গান। মেহেদী হাসান লিমনের কথায় গানটির সুর করেছেন নাজির মাহমুদ। সংগীতায়োজন করেছেন ইমরান। এ গানটির ভিউ ১ কোটি ১৬ লাখ ছাড়িয়ে গেছে।

শামস ভাই
এই বছর আলোচনায় এসেছেন শামস ভাই। নিজের ইউটিউব চ্যানেলে গান গান প্রকাশ করেই আলোচনায় আসেন তিনি। এরপর ঈগল মিউজিকের ব্যানারে মে মাসে ‘ঘুম ভালোবাসি’ শিরোনামের একটি গান প্রকাশ হয়। শামস ভাইয়ের গাওয়া এ গানের ভিউ ১ কোটি ছাড়িয়ে গেছে। গানের কথা ও সুর করেছেন শামস নিজেই। সংগীতায়োজন করেছেন তানজিল হাসান।

গতবছর দশ কোটিওর বেশি ভিউ হয়েছিলো আরমান আলিফের গাওয়া বেশ কিছু গান। কিন্তু এ বছর প্রকাশ পাওয়া তার গাওয়া কোনো গানই কোটির চৌকাঠ মাড়াতে পারেনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here