ঢাকাঃ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলছেন, ডেঙ্গুর বিষয়ে আমরা শুধু হাসপাতালেই সেবাই দিচ্ছি না, ডেঙ্গুর যে উৎপত্তিস্থল আছে সেটাও ধ্বংস করতে চেষ্টা করছি। সিটি কর্পোরেশন দুটি ঔষধ ছিটিয়েছে। আমরা আশা করছি খুব তাড়াতাড়িই ডেঙ্গু মশাও কমে যাবে, ডেঙ্গু রোগীর সংখ্যাও কমে যাবে।

বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আন্ত:মন্ত্রণালয় বৈঠকের আগে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত ডেঙ্গু বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন। রেগুলার এ বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে, প্রতিনিয়ত মিটিং হচ্ছে। যেই অল্প সময়ের মধ্যে ১৭ হাজার রোগী ভর্তি হয়েছে তাতে ১২ হাজার পরিক্ষা- নিরিক্ষা করা হয়েছে, এটি কিন্তু বিরল ঘটনা। আমি আশা করছি অল্প দিনের মধ্যে এটা নিয়ন্ত্রণে আসবে।

মন্ত্রী বলেন, আমরা আশা করছি যে পদেক্ষেপগুলো আমরা গ্রহণ করছি সেই প্রক্রিয়াগুলো জোরদার করলে আগামীতে আরও ফল পাবো। আমরা নতুন হাসপাতালে বেড বাড়িয়েছি প্রয়োজনে শেখ হাসিনা বার্ন ইন্সটিটিউট এবং শেখ রাসেল ইন্সটিটিউট ষ্ট্যান্ডবাই রাখা হয়েছে। এই দুটি হাসপাতাল আমরা রেডি রেখেছি, আজও আমি ভিজিটে যাব।

মন্ত্রী বলেন, প্রতিটি জেলায় আমরা জেলা সিভিল সার্জনদের জানিয়ে দিয়েছে কীভাবে ডেঙ্গু রোগীকে চিকিৎসা দিতে হবে। আমাদের ২৯ জন বিশেষজ্ঞ ডাক্তার সারা বাংলাদেশ ভিজিট করছে। তারা প্র্রতিটি জেলায় যাবেন।

ডেঙ্গু রোগীর চিকিৎসায় একটি বুকলেট করা হয়েছে এটা সব জেলাসহ প্রাইভেট হাসপাতালে পৌঁছে দেওয়া হচ্ছে।

প্রাইভেট হাসপাতালগুলোতে মনিটরিং করা হচ্ছে। প্রতিনিয়ত তথ্য আমাদের কাছে আসছে সেই অনুযায়ী আমরা পরবর্তী পদক্ষেপ নিচ্ছি।

জাহিদ মালেক সাংবাদিকদের বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র এখানে (বৈঠকে) আছেন, ডব্লিউ এইচের এক্সপার্ট এসেছেন, মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, বিএমএ এবং স্বাচিপের সভাপতি আছেন, হেলথের ডিজি আছেন, আমরা একটা আলোচনা করবো। আলোচনা করে ডেঙ্গু রোধে কী আরও ভাল পদক্ষেপ নেওয়া যায় সে ব্যবস্থা নেওয়া হবে।

আপনাদের জানার জন্য বলছি, ডেঙ্গু বিষয়ে বর্তমান পরিস্থিতি হচ্ছে আমাদের সরকারি- বেসরকারি হাসপাতালগুলোতে এ পর্যন্ত ডেঙ্গু রোগী ভর্তি হয়েছে ১৭ হাজার ১৬৩ জন। ৩১ শে জুলাই পর্যন্ত ছাড়পত্র নিয়ে চলে গেছে ১২৩৬৬ জন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছে ৪৯০৩ জন। এটা প্রতিনিয়ত বাড়ছে কখনো কমছে। 

মন্ত্রী আরও বলেন, সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগে মৃত্যুবরণ করেছে ১৪ জন। গত ২৪ ঘন্টায় ডেঙ্গু রোগীর হাসপাতালগুলোতে ভর্তির সংখ্যা ১৪৭৭ জন।

নেত্রকোনা জেলা ছাড়া দেশের ৬৩টি জেলায় ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বর্তমানে সব জেলায় ডেঙ্গু রোগ দেখা দিয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here