শাহরিয়ার আলম সোহাগঃ

রাত পোহালেই কালীগঞ্জ পৌরসভা নির্বাচন। শনিবার কালীগঞ্জ পৌরবাসী পেয়ে যাবেন আগামী ৫ বছরের জন্য নগরপিতা। এবারই প্রথম এ পৌরসভায় ইভিএম মেশিনে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে।

কালীগঞ্জ পৌরসভা নির্বাচনে ৪ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দিতা করছেন। তারা হলেন- বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত ধানের শীষ প্রতিকের আলহাজ্ব মাহাবুবার রহমান, বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের আশরাফুল আলম আশরাফ, স্বতন্ত্র নারিকেল গাছ প্রতিকের এনামুল হক ইমান ও ইসলামী শাসনতন্ত্র আন্দোলন মনোনীত হাত পাখা প্রতিকের নুরুল ইসলাম।

প্রতিদ্বন্দি প্রার্থীরা বাংলাদেশ নির্বাচন কমিশনে নিজেদের হলফনামা জমা দিয়েছেন। সেই হলফনামায় প্রার্থীরা ব্যক্তিগত তথ্য, নির্বাচনী ব্যয় ও সম্পদের বিবরণের তথ্য দিয়েছেন। বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে হলফনামা ও সম্পদের বিবরণের তথ্য প্রকাশ করেছে।

আলহাজ্ব মাহবুবার রহমান (ধানের শীষ): হলফনামায় উল্লেখ করেছেন- কৃষিখাত থেকে বাৎসরিক আয় ১ লাখ ১৫ হাজার ৫০০ টাকা, ব্যবসা থেকে ১ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা। নগদ টাকা আছে ১ লাখ ৫০ হাজার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ১ লাখ টাকা। কৃষি জমি আছে পৈত্রিক সুত্রে ৭ একর ও অকৃষি জমি আছে ৫ একর। এছাড়াও তিনতলা একটি পৈত্রিক বাড়ি আছে। এছাড়া ২ ভরি স্বর্ণ অলংকার রয়েছে এ প্রার্থীর।

আশরাফুল আলম আশরাফ (নৌকা): অন্য কোন খাত থেকে কোন আয় নেই। বাৎসরিক আয় (সম্মানীভাতা মেয়র কালীগঞ্জ পৌরসভা) ৪ লাখ ৮০ হাজার টাকা। নগদ অর্থ আছে ৫ লাখ ৮৮ হাজার ৪৫০ টাকা। অকৃষি জমি আছে ক্রয় সুত্রে ৩.৪২ শতক ও ১.৬৮ শতক। এছাড়া পৈত্রিক সুত্রে ৪ শতক জমিতে ২তলা বিশিষ্ট দালান। বিবাহসুত্রে স্ত্রীর ৪ ভরি স্বর্ণ আছে।

এনামুল হক ইমান (নারিকেল গাছ): বাৎসরিক আয় কৃষি খাত থেকে ১২ হাজার টাকা ও ব্যবসা থেকে ২ লাখ ৯৩ হাজার টাকা। নগদ টাকা নিজের নামে ২ লাখ ৯০ হাজার ও স্ত্রীর নামে ৫০ হাজার টাকা। ব্যাংকে জমা আছে ১ লাখ ১৬ হাজার ৫৬৫ টাকা। অন্যান্য (ব্যবসায় বিনিয়োগ) হিসেবে দেখানো হয়েছে ৫ লাখ ৪৩৫ টাকা। কৃষি জমি আছে ৩ বিঘা পৈত্রিক ও অকৃষি জমি আছে পৈত্রিক ১৫ শতক। দালান আছে পৈত্রিক বাড়ির ২ অংশ। উপহার হিসেবে নিজের ২০ তোলা স্বর্ণ, স্ত্রীর আছে ২৫ তোলা স্বর্ণ ও নির্ভরশীলের নামে ৫ তো লা স্বর্ণ আছে।

নুরুল ইসলাম (হাতপাখা): বাৎসরিক আয় ব্যবসা থেকে ৩ লাখ ১ হাজার টাকা। নগদ টাকা ১ লাখ ২০ হাজার ও স্ত্রীর ২৫ হাজার টাকা। ব্যাংকে জমাকৃত টাকা ২ হাজার টাকা। কোন কৃষি ও অকৃষি জমি নেই। একটি পৈত্রিক বাড়ি আছে। নিজ নামে ৫ তোলা স্বর্ণ ও স্ত্রীর নামে ১০ তোলা স্বর্ণ রয়েছে।

কালীগঞ্জ পৌরসভায় মোট ভোটার ৪০ হাজার ৫৭৭ জন। এর মধ্যে পুরুষ ২০ হাজার ১৫৬ জন এবং নারী ২০ হাজার ৪২১ জন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here