সবুজদেশ ডেস্কঃ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনাভাইরাস মোকাবিলার জন্য চলতি এবং আগামী সপ্তাহ যুক্তরাষ্ট্রের জন্য সম্ভবত সর্বোচ্চ কঠিন হয়ে দাঁড়াবে।

এই দুই সপ্তাহে অনেক মানুষ মারা যাবে বলেও সতর্ক করেছেন তিনি।

করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে হোয়াইট হাউজ থেকে দেওয়া দৈনিক ব্রিফিংয়ে গতকাল শনিবার ট্রাম্প এসব কথা বলেন। একইসঙ্গে সামনের কয়েক সপ্তাহ যুক্তরাষ্ট্রের জন্য কী অপেক্ষা করছে, সেটিরও একটি মূল্যায়ন দিয়েছেন তিনি।

কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন ট্রাম্প। এসময় তিনি জানান, প্রয়োজনে মার্কিন প্রশাসন প্রচুর সামরিক কর্মকর্তা, হাজার হাজার সেনা, চিকিৎসা কর্মী ও পেশাদারদের মোতায়েন করবে।

তিনি বলেন, ‘সামরিক বাহিনীকে শিগগির তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত করা হবে।’

নিউইয়র্ক সিটিতে ইতোমধ্যে ১ হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

‘যুক্তরাষ্ট্রের তৈরি মেডিক্যাল সামগ্রী অন্য দেশে রপ্তানি করা যাবে না’ বলে নির্দেশ জারি করেছেন ট্রাম্প। তিনি বলেন, ‘স্থানীয় চাহিদা মেটাতে আমাদের এখনই এসব সামগ্রীর দরকার। আমাদের অবশ্যই এগুলো পেতে হবে।’

সামাজিক-দূরত্বের বিষয়ে কড়াকড়ি শিথিল করে আনার প্রশ্নে ট্রাম্প নির্দিষ্ট কোনো সময় উল্লেখ না করে বলেছেন, ‘আমাদের দেশটি খুলে দেওয়া দরকার। সমস্যার চাইতে এর সমাধান খারাপ হতে পারে না।’

করোনাভাইরাস মহামারিতে সর্বোচ্চ আক্রান্ত দেশ যুক্তরাষ্ট্র। দেশটিতে আজ রোববার পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ১২ হাজার ১৪৬ জনে। এর মধ্যে মারা গেছেন ৮ হাজার ৪৯৯ জন। তবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন ১৪ হাজার ৯৯৭ জন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here