সবুজদেশ ডেস্কঃ

বিক্রির সময় যেন জনরোষের শিকার থেকে রেহাই পেতে হেলমেট পরে পেঁয়াজ বিক্রি করতে দেখা গেছে ভারতে।  ভারতের বিহার রাজ্যর রাজধানী পাটনায় ঘটেছে এ ঘটনা।

ভারতের সংবাদমাধ্যমে বলা হয়, বর্তমানে দেশটিতে ৮০ থেকে ১০০ রুপিতে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এরপর বিভিন্ন রাজ্যে সরকার ৩৫ রুপি কেজিতে পেঁয়াজ বিক্রি করছে। এ দামে পেঁয়াজ বিক্রি করছে স্টেট কো-অপারেটিভ মার্কেটিং ইউনিয়ন লিমিটেড। কিন্তু বিক্রির সময় যেন জনরোষের শিকার হতে না হয়, সে জন্য মাথায় হেলমেট পরে কাজ করছেন ওই সংস্থার কর্মীরা।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, শনিবার সকালে পাটনার স্টেট কো-অপারেটিভ মার্কেটিং ইউনিয়ন লিমিটেডের অফিসের সামনে সংস্থার কর্মীরা ভ্রাম্যমাণ গাড়ি থেকে পেঁয়াজ বিক্রি করছেন। গাড়ির সামনে লম্বা লাইন। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকে মানুষ পেঁয়াজ কিনছে।

কোনো কোনো দিন মানুষকে সকাল থেকে বিকেল পর্যন্ত লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তবে পেঁয়াজের জোগান কম থাকায় জনরোষ তৈরি হতে পারে বলে আশঙ্কা করছেন কর্মীরা। নিজেদের নিরাপত্তার জন্য মাথায় হেলমেট পরে কাজ করছেন তারা।

পেঁয়াজ কেনার ভিড় সামলাতে ব্যস্ত কো-অপারেটিভ কর্মী রোহিত কুমার। তিনি বলেন, ‘নিজেদের নিরাপত্তার স্বার্থে আমরা হেলমেট পরে কাজ করছি। প্রশাসনের কাছে আবেদন জানানো সত্ত্বেও কোনোও নিরাপত্তারক্ষীর ব্যবস্থা করা হয়নি। শুক্রবার বিহারের আরাহ জেলায় পেঁয়াজ বিক্রির সময় খেপে গিয়ে স্থানীয় জনতা বিক্রেতাদের লক্ষ্য করে পাথর ছুড়ে মারে। এতে অনেকে জখম হয়েছেন। তারপরও কোনো নিরাপত্তা দেওয়া হচ্ছে না আমাদের। বাধ্য হয়ে আমরা হেলমেট পরেছি। ’

মনীষ নামে এক কর্মী বলেন, ‘আমরা গাড়ি নিয়ে কলোনিগুলোতে গিয়ে গিয়ে পেঁয়াজ বিক্রি করছি। সব জায়গায় প্রচুর মানুষ ভিড় করছে। ফলে নিরাপত্তাহীনতায় ভুগছি আমরা।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here