নিজস্ব প্রতিবেদক:

কয়েকদিনের টানা তাপদাহে অতিষ্ঠ জনজীবন। রোদের খরতাপে ছোট-বড় সবারই হাঁসফাঁস অবস্থা। খাল-বিল কোথাও পানি নেই। পানির জন্য সর্বত্র হাহাকার। এজন্য বৃষ্টির জন্য ব্যাঙের বিয়ে দেওয়া হয়েছে। এমনই ঘটনা ঘটেছে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার খেদাপাড়া গ্রামে।

বুধবার রাত ১০ টার দিকে ব্যাঙের বিয়ের আয়োজন করে গ্রামবাসী। এ সময় প্রায় ৫০০ মানুষের খাওয়ার আয়োজন করা হয়।

আয়োজকেরা জানান, বিকাল থেকে বিয়ের আনুষ্ঠানিতা শুরু হয়। রাত ১২ টার দিকে শেষ হয়। শ্রাবণ মাসেও একফোটা বৃষ্টির দেখা নেই। এজন্য তারা ভগবানের কাছে বৃষ্টি চেয়ে ব্যাঙের বিয়ের আয়োজন করেন। বিয়েতে পুরুষ ব্যাঙের নাম বাদল ও মেয়ে ব্যাঙের নাম দেওয়া হয়েছে বর্ষা।

খেদাপাড়া এলাকার তরুন বিশ্বাস জানান, বৃষ্টির জন্য সনাতন ধর্মাবলম্বীরা ব্যাঙের বিয়ের আয়োজন করে। রাতে প্রায় ৫০০ মানুষ খাওয়া-দাওয়া করে। প্রত্যেক বাড়ি থেকে চাঁদা তুলে এ আয়োজন করা হয়।

বিয়ে পড়ানো পুরোহিত উত্তম চক্রবর্তী জানান, দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে খেদাপাড়া চুকইতলার মানুষেরা ব্যাঙের বিয়ে দিয়ে ভগবানের কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করছেন। ভগবান যেন তাদের এলাকায় বৃষ্টি আসে এজন্য তারা ব্যাঙের বিয়ের আয়োজন করেন। ভগবান যেন তাদের এলাকায় বৃষ্টি দিয়ে শস্য উৎপাদনে সহযোগিতা করেন। তিনি এ বিয়ে সকল কাজ সম্পন্ন করেন।

ভিডিও…

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here