আমিনুল ইসলাম জুয়েল, পাবনাঃ

পাবনার ঈশ্বরদী উপজেলার সাহাপুর ইউনিয়নের তিলকপুর গ্রামে ৩০০ সিসি ক্যামেরা বসিয়ে গ্রামকে নিরাপত্তার চাদরে ঢাকলো গ্রামের কিছু উদ্যোগী যুবক। তাদের দাবি বাংলাদেশে এই প্রথম কোন গ্রাম সিসি ক্যামেরার আওতায় এল। শুক্রবার(২৭ ডিসেম্বর) দুুপরে তিলকপুর হাফিজিয়া মাদ্রাসা প্রাঙ্গণে এ কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

তিলকপুর যুব সমাজ ও তিলকপুর হাফিজিয়া মাদ্রাসা কর্তৃপক্ষের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উজ্জল হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন এলাকার তিন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ চুন্নু ও মুক্তিযোদ্ধা জামাত মন্ডল। এ সময় উপস্থিত ছিলেন শরীফ পান্না, আ: মান্নান মাস্টার, এ্যাড. মিজানুর রহমান, আইনুল হক প্রামানিক, ফিরোজ হোসেনসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বক্তারা যুবকদের যুগপোযোগী এ কাজের প্রশংসা জানিয়ে বলেন, এতে করে এ গ্রামটি আরও সুরক্ষিত থাকবে।

এ কাজের অন্যতম উদ্যোক্তা ও সমন্বয়কারী শাহীন রানা’ জানান, তাদের এই তিলকপুর গ্রামই দেশের মধ্যে সর্বপ্রথম সিসি ক্যামেরার আওতায় আসা ডিজিটালাইজড গ্রাম। তিনি জানান, তাদের এ মনিটরিং ২৪ ঘন্টা সক্রিয় থাকবে। এজন্য ছয়টি মনিটর রাখা হয়েছে। কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে হাফিজিয়া মাদ্রাসার একটি কক্ষে। তিনি জানান তাদের তিলকপুর যুব সমাজের সাথে গ্রামের প্রায় দু’শ যুবক জড়িত। তিনি জানান, কয়েকজন সমাজ সেবকের পৃষ্ঠপোষকতায় এবং গ্রামের যুব সমাজের সাহায্যে প্রায় ২০ লাখ টাকা ব্যয় করে তারা এ উদ্যোগটি সফল করতে পেরেছেন।

শাহীন রানা আরও জানান, যদি আরো কেউ সহায়তা করে তাহলে আমরা পুরো গ্রামে আরও ক্যামেরা সংযোজন করতে পারব। এতে এলাকা থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ, চাঁদাবাজি, মাদক, ইভটিজিং সহ অন্যান্য অপকর্ম দুর হবে বলে তারা আশা করেন।

ঈশ্বরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বাহাউদ্দিন ফারুকী জানান, গ্রামবাসীর এমন উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এরপর গ্রামে অপরাধমূলক কাজ কমে আসার কথা। আর কোন অপরাধমূলক কাজ সংঘটিত হলেও অপরাধীদের শনাক্ত করা সুবিধা হবে। এতে জনগণের পাশাপাশি পুলিশ প্রশাসনও উপকৃত হবে। এজন্য পুলিশের পক্ষ থেকে এমন আধুনিক প্রযুক্তি গ্রহণ করার জন্য উৎসাহিত করা হচ্ছে বলে তিনি জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here