সবুজদেশ ডেস্কঃ

ভারতের বিহার ও উত্তরপ্রদেশে টানা তিনদিন যাবত প্রবল ঝড়-বৃষ্টিতে কমপক্ষে ১০০ জন মারা গেছেন, আহত ও বাস্তুচ্যুত হয়েছেন আরও শতাধিক। ডন নিউজ উর্দু এ তথ্য জানায়।

খবরে বলা হয়, বিহার রাজ্যের পাটনায় স্বাভাবিকের কয়েকগুণ বেশি ঝড়-বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে গেলে সেখানকার মানুষকে নৌকার সাহায্য নিতে দেখা গেছে।

ঝড় ও বৃষ্টির ফলে শুক্রবার থেকে আজ (সোমবার) পর্যন্ত বিহারে কমপক্ষে ২৭ জন মারা গেছেন, প্রতিবেশি রাজ্য উত্তরপ্রদেশে মারা গেছেন কমপক্ষে ৬৩জন।

ভারতের আবহাওয়া অধিদফতর এই দুটি রাজ্য ছাড়াও ভারতজুড়ে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভারতে বিগত একশ বছরে এত বৃষ্টিপাত কখনো হয়নি।

বিহারের দুর্যোগ সহায়তা কেন্দ্রের কর্মকর্তা রমা চন্দ্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, শুক্রবার থেকে এ পর্যন্ত শুধু পাটনাতেই ২২৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। 

পাটনার নালন্দা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীদেরকে পানিতে ডুবন্ত বিছানায় শুয়ে থাকতে দেখা যায়। এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলে জনসাধারণের মধ্যে ক্ষোভের জন্ম দেয়।

দক্ষিণ এশিয়ায় বর্ষার মৌসুম সাধারণত জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত থাকে। কিন্তু মৌসুমের শেষেও এই দুই রাজ্যসহ দক্ষিণ ভারত এবং গুজরাতে নিয়মিত বৃষ্টিপাত হচ্ছে।

ভারতের আবহাওয়া অধিদফতর ১৫টি রাজ্যে আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে বলেছে, ১৯১৭ সালের পর থেকে ভারতে যেকোনো বছরের তুলনায় এবছর সর্বাধিক বৃষ্টিপাতের বছর।

উল্লেখ্য যে, চলতি বছরের জুলাইয়ে বর্ষার মৌসুমি বৃষ্টির ফলে বাংলাদেশ, ভারত, নেপাল ও পাকিস্তানে সর্বমোট ৬৫০ জনেরও বেশি মানুষ মারা গেছেন।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here