ঢাকাঃ

বাংলাদেশের ছাত্র রাজনীতির ইতিহাসে এমন ঘটনা আর কখনও ঘটেনি। চাঁদাবাজিসহ বিভিন্ন অভিযোগে সমালোচনার মুখোমুখি হয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হলো কিছুদিন আগে।

তাদের জায়গায় আল নাহিয়ান খান জয়কে ভারপ্রাপ্ত সভাপতি ও লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়। দায়িত্ব পেয়ে লেখক ভট্টাচার্য ছাত্ররাজনীতি নিয়ে  নিজের মতামত ব্যক্ত করেছেন তার ফেসবুক স্ট্যাটাসে। পাঠকদের উদ্দেশে লেখক ভট্টাচার্যের স্ট্যাটাসটি হুবুহু তুলে দেওয়া হলোঃ

‘শেখ হাসিনার দুঃসাহসিক অভিযাত্রায় বিশ্বের বুকে মাথা উঁচু আজ বাংলাদেশের। গতানুগতিক রাজনৈতিক চর্চা থেকে মুখ ফিরিয়ে শেখ হাসিনার দুঃসাহসিক অভিযাত্রার যাত্রী হওয়া এখন সময়ের দাবি। সময় এখন মেধাভিত্তিক ছাত্ররাজনীতির চর্চার মাধ্যমে ছাত্ররাজনীতির সোনালি অতীত নবউদ্যমে বিনির্মাণ করে শেখ হাসিনার সোনার বাংলা গড়ার সহযাত্রী হয়ে নিজেরদের মেধা বিকশিত করার।

রাজনীতির পাশাপাশি লেখাপড়া হতে পারে না; পড়াশোনার পাশাপাশি রাজনীতি হোক তরুণ প্রজন্মের মেধাভিত্তিক ছাত্ররাজনীতি বিনির্মানের অঙ্গীকার। নিয়মিত ক্লাস-পরীক্ষার পাশাপাশি নিয়মিত মধুর ক্যান্টিনে অবসরে সময় দেওয়া, ছাত্রলীগের নিয়মিত সাংগঠনিক কর্মকাণ্ডে দায়িত্বশীল ভূমিকা রাখা, ব্যক্তিকেন্দ্রিক রাজনীতির অপচর্চা থেকে মুখ ফিরে নিয়ে সংগঠন কেন্দ্রীক ছাত্ররাজনীতি চর্চা হোক ছাত্ররাজনীতির মূলমন্ত্র।

গভীর রাত কখনো ছাত্ররাজনীতি চর্চার সময় হতে পারে না। সন্ধ্যার পরে প্রত্যেক নেতাকর্মীর প্রথম পছন্দ হতে হবে পড়ার টেবিল। বাইক বা গাড়ির সামনে ভিড় না করে বাসা, হল কিংবা রুমের সামনে অহেতুক ভিড় না করে যেদিন থেকে আমরা আমাদের ব্যক্তিত্ব সমুন্নত রেখে রাজনীতির সময় রাজনীতি আর পড়ার সময় পড়ার টেবিলে বসতে শিখবো সেদিন ছাত্ররাজনীতির সোনালি অতীত ফিরে আসবে। সেদিন থেকে ছাত্ররাজনীতির পতাকাতলে এসে কোনো নেতাকর্মীর ভবিষ্যৎ অনিশ্চিত অন্ধকারাচ্ছন্ন গহবরে হারিয়ে যাবে না। মেধাভিত্তিক ছাত্ররাজনীতি বিনির্মাণ হোক আমাদের অঙ্গীকার।’

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here