বেনাপোল, যশোরঃ

ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে ঢোকার সময় নারী-শিশুসহ ৩২ জনকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। তবে এ সময় কোনো পাচারকারী বা দালালকে আটক করতে পারেননি তারা।

রোববার (২৪ নভেম্বর) সকালে বেনাপোলের দৌলতপুর সীমান্তের বালুর মাঠ এলাকা থেকে তাদের আটক করা হয়। আটকদের মধ্যে দুজন শিশু, ১১ জন নারী, দুজন হিজড়া ও ১৭ জন পুরুষ। তাদের বাড়ি বাগেরহাট, খুলনা, ফরিদপুর, বরগুনা, চট্টগ্রাম, মুন্সীগঞ্জ ও কুমিল্লায় বলে জানিয়েছে বিজিবি।

জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) আতঙ্কে ভারত থেকে বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ হঠাৎ করেই বেড়েছে। প্রায় প্রতিদিনই যশোরের বিভিন্ন সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধপথে ভারত থেকে দলে দলে মানুষ বাংলাদেশে ঢুকছে। গত এক সপ্তাহে এ রকম কমপক্ষে শতাধিক অনুপ্রবেশকারীকে আটক করেছে বিজিবি।

বিজিবি বলছে, যারা অবৈধভাবে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকছে তাদের বেশির ভাগই মুসলমান। তারা এনআরসি আতঙ্ক ও স্থানীয়দের নির্যাতনে সহায়-সম্বল যা কিছু পারছেন তাই নিয়ে ভারত ছেড়ে বাংলাদেশে আসছেন। জানিয়েছেন আর ভারতে যাবেন না।

বিজিবি আরও জানিয়েছে, আটকদের পরে অবৈধ অনুপ্রবেশের দায়ে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হচ্ছে। আদালত তাদের নির্দিষ্ট অংকের জরিমানা আদায় করে মামলা নিষ্পত্তি করে দিচ্ছে। পরে তারা নিজ নিজ বাড়ি ফিরে যাচ্ছেন।

খুলনার সেলিনা আক্তার জানান, স্বামীর চিকিৎসার জন্য অবৈধপথে ভারত গিয়েছিলেন। ফেরার পথে তাদের আটক করা হয়।

বাগেরহাটের মোরেলগঞ্জ থানার রাজু বলেন, ‘অভাব-অনটনের সংসার। কাজের জন্য ভারত গিয়েছিলাম। সেখানে দুই মাস কাজ শেষে পুলিশি তল্লাশির কারণে দেশে ফিরে আসার সময় তাদের আটক করে বিজিবি।’

খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোলের দৌলতপুর ক্যাম্পের সুবেদার মোফাজ্জেল হোসেন বলেন, গোপন সূত্রে জানতে পারি, বেশকিছু নারী-পুরুষ ভারত সীমান্ত থেকে বাংলাদেশে প্রবেশের পর দৌলতপুর বালুর মাঠ এলাকায় অবস্থান করছে। এরপর সেখানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি বলেন, তাদের অনেকে চিকিৎসার জন্য এবং কেউ কেউ কাজের জন্য অবৈধপথে ভারত গিয়েছিলেন। সেখান থেকে ফের অবৈধপথে বাংলাদেশে প্রবেশ করায় তাদের আটক করা হয়। আটকদের বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

বেনাপোল পোর্ট থানার এসআই পিন্টু লাল ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, দুপুরে আটকদের যশোর আদালতে পাঠানো হয়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here