যশোরঃ

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আয়োজনে ও যশোর জেলা ফুটবল অ্যাসোসিয়শনের ব্যবস্থাপনায় শুরু হয়েছে দুই মাস ব্যাপি বাফুফে-ইউনিসেফ অনুর্ধ-১৬ বালিকা ফুটবল প্রশিক্ষণ শিবির। শনিবার বিকেলে যশোর শামস-উল হুদা স্টেডিয়ামে প্রশিক্ষণ শিবির উদ্বোধন করেন যশোর-৩ আসনের সংসদ সদস্য ও বাফুফের সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ। দুই মাস ব্যাপি এই প্রশিক্ষণ শিবিরে দেশের ১৯ জেলার ৮৩জন বালিকা অংশ নিচ্ছে।

প্রশিক্ষণ শিবির উদ্বোধন উপলক্ষে বিকেল ৫টায় স্টেডিয়ামের আমেনা খাতুন গ্যালারিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে কাজী নাবিল আহমেদ এমপি বলেন, আজকে যারা এই প্রশিক্ষণে অংশ নিচ্ছে। তারাই ভবিষতে জাতীয় দলের হয়ে খেলবে। সেই হিসেবেই তাদেরকে গড়ে তোলা হবে। নারী ফুটবলের উন্নয়নে সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। দুই মাসের প্রশিক্ষণ সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন হবে বলে আশাবাদী।তিনি আরও বলেন, ফুটবল, ক্রিকেট, হকিসহ সব খেলায় আমাদের দেশের মেয়েরা খুব ভাল করছে। তারা দেশের সম্মান বয়ে আনছে। ভবিষতে খেলাধূলায় আমরা আরও এগিয়ে যেতে চাই।

ফিফা কাউন্সিলের সদস্য মাহফুজা আক্তার কিরণ বলেন, ৪১ জেলায় ট্যালেন্টহান্ট প্রতিযোগিতার মাধ্যমে ১৯ জেলার ৮৩জন অনুর্ধ-১৬ বালিকা ফুটবলার বাছাই করা হয়েছে। তাদেরকে দুই মাসের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে এদের মধ্যে থেকে ২৫/৩০জনকে বাছাই করা হবে। বাছাই করার পর তাদেরকে ন্যাশনাল ক্যাম্পে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এছাড়াও ডিসেম্বর মাসে শুরু হবে ওমেন্স ক্লাব লীগ।

ইউনিসেফের প্রতিনিধি ইফতেখার আহমেদ সিদ্দিকী বলেন, প্রশিক্ষণ শিবিরে অংশ নেওয়া ৮৩জন মেয়ে শিশুকে সারাদেশ থেকে বাছাই করা হয়েছে। তারা মেয়ে শিশুদের রোল মডেল। কারণ মেয়েদের ঘরের বাইরে খেলাধূলায় অংশ নেওয়ার সুযোগ কম। আমার বাফুফের সাথে সেই কাজটি করছি। মেয়েরা যাতে বাইরেও স্বাচ্ছন্দ্যে খেলতে পারে। অনেক বাধা অতিক্রম করে মেয়েরা প্রশিক্ষণে এসেছে। তারা নারী ফুটবলারদের অনুপ্রাণিত করবে।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বলেন, মেয়েদের খেলাধূলায় পৃষ্টপোষকতা খুব বেশি দিনের নয়। অল্পদিনে মেয়েরা কৃতিত্বের স্বাক্ষর রেখেছে। প্রশিক্ষণ শিবির সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব রকমের সহযোগিতা করা হবে।

আরও বক্তব্য রাখেন সাবেক আইজিপি আবদুর রউফ, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) তৌহিদুল ইসলাম, যশোর জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান মিঠু।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here