রাজশাহীঃ

পাবনার ঈশ্বরদীতে ১৯৯৪ সালে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলার ঘটনায় দায়ের মামলায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া আব্দুল হাকিম (৬০) মারা গেছেন।

বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ৩২ নং ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

আব্দুল হাকিম পাবনার ঈশ্বরদী উপজেলার বাবুপাড়া গ্রামের মৃত মহসিন আলী সরদারের ছেলে।

রামেক হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ এএসআই রফিকুল ইসলাম এ তথ্য জানান।

তিনি আরও জানান, গত ১০ আগস্ট রামেক হাসপাতালে ভর্তি হন আব্দুল হাকিম। হৃদরোগে আক্রান্ত হলে তাকে পাবনা থেকে এখানে আনা হয়েছিল।

উল্লেখ্য, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচিতে অংশ নিতে তৎকালীন বিরোধী দলীয় নেতা আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার খুলনা থেকে সৈয়দপুর যাওয়ার পথে ঈশ্বরদী স্টেশনে যাত্রাবিরতি ও পথসভা করার কথা ছিল।

শেখ হাসিনার ট্রেনবহর ঈশ্বরদী স্টেশনে পৌঁছলে ক্ষমতাসীন বিএনপির নেতাকর্মীরা গুলি ও বোমা নিক্ষেপ করে। পরে এ ঘটনায় ওই সময়ে জিআরপি পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে সিআইডি মামলাটি পুনঃতদন্ত করে। তদন্ত শেষে নতুন করে ঈশ্বরদীর বিএনপি, যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীসহ ৫২ জনকে আসামি করে চার্জশিট দেয়া হয়।

দীর্ঘ ২৫ বছর পর গত ৩ জুলাই এ মামলার রায় ঘোষণা করেন বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর ভারপ্রাপ্ত বিচারক এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ রুস্তম আলী।

এতে ৯ জনকে মৃত্যুদণ্ড, ২৫ জনকে যাবজ্জীবন ও ১৩ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেয়া হয়।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here