ফাইল ছবি

কুষ্টিয়া :

কুষ্টিয়ায় এসএসসি পরীক্ষার প্রথম দিনে ২০১৮ সালের প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে ১৮ শিক্ষার্থী।

সোমবার সকালে কুষ্টিয়া সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে বাংলা প্রথমপত্র পরীক্ষায় ভুল প্রশ্নে পরীক্ষা গ্রহণের এ ঘটনা ঘটে।

পরে শিক্ষার্থীদের বাড়ি থেকে ডেকে নিয়ে পুনরায় পরীক্ষা নেয়া হয়েছে বলে জানান শিক্ষার্থীরা।

এই কেন্দ্রের সচিব ও কুষ্টিয়া সরকারি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাম্মেল হক দাবি করেন, বোর্ড থেকে সরবরাহ করা বাংলা প্রথমপত্র নৈর্ব্যক্তিক প্রশ্নের একটি প্যাকেটে ভুলক্রমে ২০১৮ সালের প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছে। শিক্ষকরা বিষয়টি প্রথমে বুঝতে পারেননি। পরীক্ষা শেষে খাতা যাচাই-বাছাইয়ের সময় ভুলটি ধরা পড়ে।

কেন্দ্র সচিবের দাবি, বোর্ড থেকে সরবরাহ করা একটি খামে ২০টি প্রশ্নপত্র সরবরাহ করা হয়েছিল। সেখানে ২০১৮ সালে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নপত্র ছিল। তিনি দাবি করেন ইতিমধ্যে যারা ভুল প্রশ্নে পরীক্ষা দিয়েছে তাদের পুনরায় পরীক্ষা নেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, প্রথম দিনের এসএসসি পরীক্ষার ১৮ জন পরীক্ষার্থী এই ভুল প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছে। তাদের মধ্যে ১২ জন সিরাজুল হক মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী এবং ৬ জন কুষ্টিয়া জেলা স্কুলের শিক্ষার্থী। তবে এখন পর্যন্ত শিক্ষার্থীদের নাম পরিচয় জানা সম্ভব হয়নি।

অভিযোগ উঠেছে, ভুল প্রশ্নে পরীক্ষা গ্রহণের বিষয়টি ধামাচাপা দিতে তোড়জোড় শুরু করেছে কর্তৃপক্ষ।

এ ব্যাপারে কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক, শিক্ষা ও আইসিটি) আজাদ জাহান বলেন, ঘটনাটি শুনে আমি এই স্কুলে গিয়েছি। তদন্ত করে বলতে পারব কি ঘটেছে।

কুষ্টিয়া সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে এবারের এসএসসি পরীক্ষায় ১২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করছে। ভুল প্রশ্নে পরীক্ষা গ্রহণের ঘটনায় এই কেন্দ্রের পরীক্ষার্থী ও অভিভাবকরা উদ্বিগ্ন হয়ে পড়েছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here