- ছবি : সংগৃহীত

সবুজদেশ ডেস্কঃ

টানা ২২ দিনের যুদ্ধের ইউক্রেন বাহিনীর প্রত্যাঘাতে নিহত হয়েছেন প্রায় ৭ হাজার রুশ সেনা। গুরুতর আহতের সংখ্যা প্রায় ১৪ হাজার। আমেরিকায় গোয়েন্দা সূত্র উদ্ধৃত করে বৃহস্পতিবার (১৭ মার্চ) এ কথা জানিয়েছেন সে দেশের সংবাদপত্র নিউইয়র্ক টাইমস।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী কিয়েভসহ প্রতিটি গুরুত্বপূর্ণ শহর রক্ষা করার জন্য সংখ্যা ও সমর-সম্ভারে প্রবলতর প্রতিপক্ষ রাশিয়ার বিরুদ্ধে মরণপণ প্রতিরোধ গড়ে তুলেছে ভলোদিমির জেলেনস্কির বাহিনী।

উল্লেখ্য, গত ২ মার্চ ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছিলেন, তার ফৌজ ছয় দিনের যুদ্ধে ৬ হাজার রুশ সেনাকে মেরে ফেলেছে। কিন্তু আমেরিকাসহ পশ্চিমী দেশগুলো থেকে সেই দাবির সমর্থনে কোনো বক্তব্য মেলেনি।

কিয়েভকে তিন দিক থেকে ঘিরে ফেলে ঢোকার চেষ্টা করছে রুশ সেনারা। কিন্তু জায়গায় জায়গায় যেভাবে ইউক্রেনীয় সেনা এবং সাধারণ নাগরিকের যৌথবাহিনী নিরাপত্তার বলয় তৈরি করেছে তাতে রাজধানী শহরের ভিতরে ঢুকতে যথেষ্ট বেগ পেতে হচ্ছে রুশ সেনাদের।

এরই মধ্যে বুধবার হেগস্থিত আন্তর্জাতিক আদালত অবিলম্বে ইউক্রেনে সেনা অভিযান বন্ধের নির্দেশ দিয়েছে মস্কোকে। গত ২৪ ডিসেম্বর ইউক্রেনের সেনা অভিযান শুরুর ২১ দিন পরে বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে প্রকাশ্যে ‘যুদ্ধাপরাধী’ বলেছেন আমরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। কার্যত সেই দাবিতেই সায় দিয়ে আন্তর্জাতিক আদালত জানিয়েছে, আন্তর্জাতিক বিধি ভেঙে, বেআইনিভাবে ইউক্রেনে সেনা অভিযানের সিদ্ধান্ত নিয়ে ক্রেমলিন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here