সবুজদেশ নিউজ ডেস্কঃ

ছেলেধরা সন্দেহে চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা সীমান্তে এক ভারতীয়সহ দুই নারীকে গণপিটুনি দিয়েছেন এলাকাবাসী।

মৌলভীবাজারের কমলগঞ্জে ছেলেধরা সন্দেহে প্রেমিক যুগলসহ তিনজনকে আটক করেছেন স্থানীয় জনতা। পুলিশ তাদের উদ্ধার করে থানায় নিয়ে আসে। উপজেলার মাধবপুর ইউনিয়নের পাত্রখোলা চা বাগান এলাকায় এ ঘটনা ঘটে। ঝালকাঠিতে দিনাজপুরে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে যুবলীগ নেতাসহ দু’জন ও ঢাকার সভারে গণপিটুনিতে নারী হত্যার ঘটনায় কলেজছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ।

এদিকে ছেলেধরা আতঙ্ক ও গণপিটুনির নামে মানুষ হত্যার বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে স্থানীয় প্রশাসন ও পুলিশের পক্ষে থেকে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নানা কর্মসূচি পালন করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

চুয়াডাঙ্গা ও দামুড়হুদা : গণপিটুনির শিকার দুই নারী হলেন- ভারতের পুরুলিয়া জেলার হুরিয় তানার দাবাং গ্রামের উমা চরণের মেয়ে পদ্মরানী ও বাংলাদেশের ফরিদপুরের ভাঙ্গা উপজেলার চৌকিপাড়ার রতনের মেয়ে শিউলী খাতুন। বৃহস্পতিবার সকালে দামুড়হুদা উপজেলার সীমান্তবর্তী বাড়াদী গ্রামে এ ঘটনা ঘটে। পরে বাড়াদী ক্যাম্পের বিজিবি সদস্যরা তাদের উদ্ধার করে ক্যাম্পে নিয়ে আসেন। এছাড়া জেলা পুলিশের পক্ষ থেকে সাধারণ মানুষকে সচেতন করতে মাইকিং ও লিফলেট বিতরণ করা হচ্ছে।

ঝালকাঠি : ঝালকাঠিতে আটক যুবলীগ নেতা রিয়াজুল মোর্শেদ তালুকদার রিয়াজের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। বুধবার সন্ধ্যায় শহরতলীর গাবখান সেতু এলাকা থেকে তাকে আটক করে থানা পুলিশ। রিয়াজ শহরের কালীবাড়ি সড়কের ধোপারচকের এলাকার অ্যাডভোকেট মরহুম হাবিবুর রহমান তালুকদারের ছেলে।

কমলগঞ্জ (মৌলভীবাজার) : কমলগঞ্জ উপজেলার পাত্রখোলা চা বাগান এলাকায় বৃহস্পতিবার প্রেমিক যুগল সিলেট ওসমানীনগর উপজেলার সারইদা গ্রামের ছোট মিয়ার ছেলে সাহান মিয়া ও কমলগঞ্জ উপজেলার কামদপুর গ্রামের এক মেয়ে ঘোরাফেরা করছিল।

স্থানীয় শ্রমিকদের মধ্যে সন্দেহ দেখা দিলে তাদের জিজ্ঞাসাবাদ করতে গেলে তারা পালিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় এক শ্রমিক ছেলেধরা বলে চিৎকার করলে শতাধিক শ্রমিক জড়ো হয়ে অটোরিকশাচালক মৌলভীবাজার সদরের জগন্নাথপুরের সামসুল ইসলামের ছেলে অলি আহমেদসহ প্রেমিক যুগলকে গণপিটুনি দেয়ার চেষ্টা করে।

তাদের জনতার হাত থেকে রক্ষা করতে গিয়ে মন্তাজ মিয়া নামে এক পল্লী চিকিৎসক আহত হয়েছেন। কমলগঞ্জ থানার ওসি আরিফুর রহমান বলেন প্রেমিক যুগল ও অটোরিকশা চালককে উদ্ধার করে কমলগঞ্জ থানা পুলিশের হেফাজতে আনা হয়েছে।

দিনাজপুর : ফেসবুকে পোস্ট দিয়ে গুজব ছড়ানোর অভিযোগে মোস্তফা মনোওয়ার হোসেন নামে একজনকে আটক করেছে পুলিশ। তিনি দিনাজপুর সদর উপজেলার মহরমপুর গ্রামের দেলোয়ার হোসেনের ছেলে। বৃহস্পতিবার দিনাজপুর পুলিশ লাইনস অডিটরিয়ামে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান দিনাজপুরের পুলিশ সুপার সৈয়দ আবু সায়েম। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার কাজেমউদ্দীন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ্জামান আশরাফ, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার, কোতোয়ালি থানার ওসি রেদওয়ানুর রহিম, পরিদর্শক (তদন্ত) বজলুর রশিদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সাভার : ঢাকার সাভারে বাসা ভাড়া নিতে গিয়ে ছেলেধরা গুজবে সালমা নামের এক নারীকে গণপিটুনিতে হত্যার ঘটনায় সাব্বির হোসেন শাওন নামে এক কলেজছাত্রকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে উপজেলার হরিণধরা বাগবাড়ি এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সে ওই এলাকার খোরশেদ আলমের ছেলে ও স্থানীয় তেঁতুলঝড়া কলেজের ছাত্র বলে জানিয়েছে পুলিশ।

সাভার থানার ওসি এএফএম সায়েদ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ওই ছাত্র গণপিটুনিতে অংশ নেয়ার কথা স্বীকার করেছে। এ ঘটনায় অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য ৫ দিনের পুলিশ রিমান্ড চেয়ে সাব্বিরকে আদালতে পাঠানো হয়েছে। ২০ জুলাই সালমাকে সভারের তেঁতুলঝড়া এলাকায় গণপিটুনি দিয়ে হত্যা করা হয়।

বড়াইগ্রাম (নাটোর) : বড়াইগ্রাম উপজেলার স্কুল-মাদ্রাসার প্রধানদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত কর্মশালায় উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার পারভেজ। বিশেষ অতিথির বক্তৃতা করেন- জেলা পরিষদ সদস্য আবুল কালাম জোয়াদ্দার, নারী ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার কলি, গোপালপুর ইউপি চেয়ারম্যান আবদুস সালাম খান, মাধ্যমিক শিক্ষা অফিসার আবদুর রউফ ও উপজেলা শিক্ষা অফিসার রবীন্দ্রনাথ সাহা, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রধান শিক্ষক মাহবুবুর রহমান। রোববার উপজেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানে একযোগে অভিভাবক সমাবেশ করার সিদ্ধান্ত নেয়া হয়।

সুনামগঞ্জ ও জামালগঞ্জ : জামালগঞ্জে মঙ্গলবার হাবিবুর রহমান নামের এক বৃদ্ধ কবিরাজকে গণপিটুনি দিয়ে আহত করায় বৃহস্পতিবার জন্টু নামের একজকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার রাতে সুনামগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে বক্তৃতা করেন পুলিশ সুপার মো. বরকতুল্লাহ খান।

ঝালকাঠি : ঝালকাঠিতে আটক যুবলীগ নেতা রিয়াজুল মোর্শেদ তালুকদার রিয়াজের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। বুধবার সন্ধ্যায় শহরতলীর গাবখান সেতু এলাকা থেকে তাকে আটক করে থানা পুলিশ। রিয়াজ শহরের কালীবাড়ি সড়কের ধোপারচকের এলাকার অ্যাডভোকেট মরহুম হাবিবুর রহমান তালুকদারের ছেলে।

যশোর : শহরের দড়াটানা ভৈরব চত্বর থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রার শুরুতে বক্তৃতা করেন জেলা প্রশাসক মোহাম্মাদ শফিউল আরিফ ও পুলিশ সুপার মঈনুল হক। পরে মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়।

শেরপুর ও শ্রীবরদী : শেরপুর পুলিশ লাইন্স মাঠে ও শ্রীবরদী থানা চত্বরে জেলা পুলিশ সুপার কাজী আশরাফুল আজিমের সভাপতিত্বে পৃথক ইমাম সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন অতিরিক্ত পুলিশ সুপার বিল্লাল হোসেন, সদর থানার ওসি আবদুল্লাহ আল মামুন প্রমুখ।

মনপুরা (ভোলা) : বদিউজ্জামান মাদ্রাসা, সাকুচিয়া মহিলা মাদ্রাসা ও উত্তর সাকুচিয়া মাধ্যমিক বিদ্যালয়ে সভা করেন ওসি ফোরকান আলী। এছাড়া গত দু’দিন স্থানীয় উপকূলীয় জনসাধরণকে সচেতনতা করতে পুলিশের পক্ষ থেকে মাইকিং করানো হয়।

মুরাদনগর ও হোমনা (কুমিল্ল) : মুরাদনগর উপজেলার নুরুন্নাহার বালিকা উচ্চ বিদ্যালয়ে সভার আয়োজন করা হয়। এছাড়া হোমনায় উপজেলায় হোমনা আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে পুলিশের পক্ষ থেকে লিফলেট বিতরণ করা হয়।

পিরোজপুর ও ভাণ্ডারিয়া : জেলা পুলিশের আয়োজনে পিরোপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠ থেকে শহরের বিভিন্ন শিক্ষপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা শহর প্রদক্ষিণ শেষে সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। পরে লিফলেট বিতরণ করেন পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান। ভাণ্ডারিয়া থানা পুলিশ শোভাযাত্রা ও আলোচনা সভা করে। পরে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়।

পটুয়াখালী (দ.) ও কলাপাড়া : পুলিশের সঙ্গে প্রচারণায় মাঠে নেমেছে পটুয়াখালী-১ আসনের সংসদ সদস্য শাহজাহান মিয়া। পটুয়াখালী পুলিশের আয়োজিত সপ্তাহব্যাপী গণসচেতনতা কর্মসূচিতে তিনি অংশ নেন। কলাপাড়া উপজেলার অর্ধশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে সভা অনুষ্ঠিত হয়েছে।

কিশোরগঞ্জ : জেলা পুলিশ অফিস মিলনায়তনে প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বক্তৃতা করেন। এ সময় তিনি বলেন কিশোরগঞ্জে গুজব রটনাকারীদের ধরতে পোশাকি পুলিশের পাশাপাশি মাঠে নেমেছেন সাদা পোশাকের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

পাবনা : গত এক সপ্তাহে পাবনায় ছেলেধরা গুজবে প্ররোচিত হয়ে ১১ জনকে পিটিয়ে আহত করা হয়েছে। সাংবাদিকদের নিয়ে সচেতনতামূলক এক মতবিনিময় সভায় পাবনার পুলিশ সুপার শেখ রফিকুল ইসলাম এ কথা বলেন। পাবনার পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

খাগড়াছড়ি : খাগড়াছড়ির ট্রাফিক ইন্সপেক্টর সুপ্রিয় দেবের পরিচালনায় আইনশৃঙ্খলা সভায় স্বাগত বক্তৃতা করেন- অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) এমএম সালাহ উদ্দিন। খাগড়াছড়ি শহরের মুক্তমঞ্চে এ সভায় সমাপনী বক্তৃতা করেন খাগড়াছড়ি পুলিশ সুপার আহমার উজ্জামান।

লালমোহন (ভোলা) : উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও হাবিবুল হাসান রুমির সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ গিয়াস উদ্দিন আহমেদ, উপজেলা সহকারী কমিশনার ভূমি মাহমুদুর রহমান খন্দকার প্রমুখ। পরে লালমোহন পৌরসভার বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করা হয়।

গৌরনদী ও বানারীপাড়া (বরিশাল) : বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম বলেছেন, গুজব সন্ত্রাসীদের নির্মূল করে সব গুজবের কবর রচনা করা হবে। গৌরনদী উপজেলার মাহিলাড়া ডিগ্রি কলেজে সচেতনতামূলক প্রচারণা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

গৌরনদী থানার আয়োজনে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মিয়া আকবর আলী এতে সভাপতিত্বে করেন। বানারীপাড়ায় মঙ্গলবার থেকে বৃহস্পতিবার থানার ওসি খলিলুর রহমানের নেতৃত্বে প্রচারণামূলক কর্মসূচি বাস্তবায়ন করা হয়।

জয়পুরহাট : গুরুত্বপূর্ণ স্থানসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রচারণা শুরু করেছে পুলিশ। সপ্তাহব্যাপী এ প্রচারাভিযানে পুলিশ সুপার মোহাম্মদ সালাম কবিরসহ অন্য কর্মকর্তারা এসব কর্মসূচিতে উপস্থিত থাকছেন।

টাঙ্গাইল : জেলা পুলিশ গণসচেতনতা সপ্তাহ শুরু করেছে। জেলাব্যাপী পুলিশ বিভাগ সাইকেল শোভাযাত্রা, মোটরসাইকেল শোভাযাত্রা, স্কুল-কলেজে উদ্বুদ্ধকরণ সভা এবং পোস্টার লিফলেট বিতরণ করবে। টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here