ঝিনাইদহঃ

ঝিনাইদহ সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। হাসপাতালের বাইরে থেকে পানি এনে রোগী ও স্বজনদের পান করতে হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে হাসপাতালের একমাত্র নলকুপটির পানি দুর্গন্ধ ও নলকুপের চারিপাশে ময়লার স্তুপ হয়ে থাকে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে হাসপাতাল চত্তরের একটি নলকুপ ও পানির ট্যাংক রয়েছে। কিন্তু পানি দুর্গন্ধ ও নলকুপের পাশে ময়লা আবর্জনা থাকায় পানি পান করার অনুপযোগী।

জানা যায়, ২০০৬ সালের সদর হাসপাতাল কর্তৃপক্ষ গনপূর্ত বিভাগের মাধ্যমে হাসপাতালের জরুরী বিভাগের সামনে স্থাপন করে একটি নলকূপ। পরে নলকুপের সাথেই পানির ট্যাংক ও মটর স্থাপন করা হয়। কিন্তু প্রায় দুই বছর যাবৎ পানির ট্যাংকটি নষ্ট অবস্থায় পড়ে আছে। নেই নলকূপের গোড়াই স্থাপন করা মটরটিও।

ঝিনাইদহ সদর হাসপাতালে বিভিন্ন এলাকায় থেকে মানুষ সেবা নিতে আসেন। প্রতিদিন বহি:বিভাগে কমপক্ষে ১২শ’ রোগী দেখা হয় এবং ভর্তি হয়ে গড়ে প্রায় ৪শ’ রোগী চিকিৎসা নেয়। পাশাপাশি সাথে থাকে রোগীর স্বজনরা। অথচ এখানে বিশুদ্ধ খাবার পানির নেই কোন ব্যবস্থা।

হাসপাতালে সেবা নিতে আসা আলেয়া বেগম জানান, হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির কোন ব্যবস্থা নেই। হাসপাতালের বাইরে হোটেল বা খাবার দোকান থেকে পানি এনে পান করতে হয়। তিনি জানান, গেলরাতে দেড়টার দিকে খাবার পানি প্রয়োজনে হাসপাতালের বাইরে থেকে এনে রোগীকে পান করিয়েছি।

অন্য এক রোগীর স্বজন শমসের মিয়া জানান, হাসপাতালের নলকুপের চারিপাশে ময়লা- আবর্জনা তো আছেই, তার পাশেই বিষ খাওয়া রোগী আসলে ওয়াশ করা হয়। অনেক সময় সেই জিনিসপত্র ধোয়া হয় নলকুপে। অনেকেই আবার নলকুপের গোড়াই প্র¯্রাব করেন।

এ ব্যাপারে ঝিনাইদহ সদর হাসপাতালের তত্তাবধায়ক ডা. আয়ুব আলী জানান, আমাদের হাসপাতালের একমাত্র নলকূপটি’র পাশে থাকা ময়লা আবর্জনা পরিষ্কারের বিষয়ে পৌরসভাকে জানাবো তারা নিয়মিতই পরিষ্কারের ব্যবস্থা নেবে। পাশাপাশি গণপূর্ত বিভাগকে জানিয়েছি পানির ট্যাংটি মেরামতের জন্য। এ কাজ টি করে দিলেই এসকল সমস্যার সমাধান হয়ে যাবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here