রাজশাহীঃ

বাল্যবিবাহ রোধে সরকার থেকে শুরু করে বিভিন্ন বেসরকারি সংস্থা চালিয়ে যাচ্ছে নানান কার্যক্রম। এর পরেও হরহামেসাই ঘটছে এমন ঘটনা। জনসচেতনতা মুলক প্রচারনা কার্যক্রম অব্যাহত আছে বলা যায়। এর পরেও স্থানীয় প্রশাসন বাল্যবিয়ে বন্ধ করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শাস্তিমুলক ব্যবস্থাও নিচ্ছেন। কিন্ত লোকচক্ষুর আড়ালেও ঘটে যাচ্ছে এমন ঘটনা। তাই বাল্যবিয়ে রোধে জনসচেতনতার জন্য একটি ব্যতিক্রমি উদ্যোগ নিয়ে পরিভ্রমন করছেন বিভিন্ন এলাকা বগুড়া সদরের বারপুর উত্তর পাড়ার কাঠমিস্ত্রি আনোয়ার হোসেন (৫০)।

আর এই প্রচারনার নাম দিয়েছেন বাল্যবিয়ে বিরোধী লাল সাইকেল প্রচারনা। রোববার তাকে দেখা যায় রাজশাহীতে তিনি প্রচারনা চালিয়ে বেড়াচ্ছেন। লাল সাইকেল ও জাতীয় পতাকা বেঁধে প্রচারণা সকলের দৃষ্টি কাড়ে। মহানগরীর কুমারপাড়া মোড়ে কথা হয় তার সাথে।

তিনি জানালেন, তার ভাগনির বাল্যবিয়ে ঠেকাতে পারেননি। এই অনুসুচনা থেকে শুরু করেছেন বাল্যবিয়ে বিরোধী লাল সাইকেল প্রচারনা। দুপুরে তিনি মহানগরীর আলুপট্টি, বোয়ালিয়া থানার মোড়, সাহেববাজার এলাকাসহ বিভিন্ন জায়গায় বাল্যবিয়ে বিরোধী প্রচারণা চালান এবং লিফলেট তুলে দেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের হাতে। বিপদজনক রং লাল পোশাক পরে সাইকেল চালিয়ে সারা দেশ ভ্রমণের চিন্তায় প্রচারনার অংশ হিসেবে রাজশাহীতে উপস্থিত হয়েছেন। ইতপূর্বে সাইকেল চালিয়ে ৬৭ দিনে ৬৪ জেলায় প্রচারণা কাজ চালিয়েছেন।

এই কাঠমিস্ত্রি বলেন,‘হতে চাইনা বিয়ের পাত্রী, হতে চাই স্কুল ছাত্রী’ এমন ব্যানার নিয়ে তিনি টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত প্রচারণা চালিয়ে যেতে চান। তিনি প্রতিটি উপজেলায় উপস্থিত হয়ে উপজেলা প্রশাসনকে তার এ প্রচারণা কাজে আইনী সহযোগিতার আহ্বান জানিয়েছেন বলে জানান। আর এই প্রচারনা চালিয়ে যাবার জন্য অনেকে তাঁকে আগ্রহ করে সহযোগিতা করছেন বলে জানান তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here