কুষ্টিয়াঃ

কুষ্টিয়ায় সাম্প্রতিক সময়ে শিশুদের ভাইরাসজনিত শ্বাসতন্ত্রের রোগ ব্রংকিওলাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। গত দুই সপ্তাহে ৮শ’র বেশি রোগী সনাক্ত হয়েছে।

বর্তমানে ২৫০ শষ্যার কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ২১ বেডের শিশু ওয়ার্ডে দুই শতাধীক রোগী ভর্তি রয়েছে। বারান্দায় ও ওয়ার্ডের আনাচে কানাচে গাদাগাদী রোগীদের এই বিশাল চাপ সামলাতে হিমশীম খাচ্ছে ডাক্তার ও সেবিকারা। অতিরিক্ত গরম, আবহাওয়ার হঠাৎ হঠাৎ পরিবর্তনে প্রথমে শ্বাসকষ্ট ও সর্দি-কাশি দিয়ে এ রোগের সৃষ্টি হচ্ছে জানিয়ে প্রাথমিক পর্যায়ে চিকিৎসা না নিলে এ রোগে শিশুদের মৃত্যু হতে পারে বলে সর্তক করছেন ডাক্তাররা।

কুষ্টিয়ায় গত দুই সপ্তাহ আগে হঠাৎ করেই শিশুদের মধ্যে এই ব্রংকিওলাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এরপর থেকে প্রায় প্রতিদিনই এ রোগীর সংখ্যা বাড়তে থাকে।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের দেয়া তথ্যমতে, গত ২৪ ঘন্টায় শিশু ওয়ার্ডে ৪৬ শিশু রোগী ভর্তি হয়েছে। আর গত এক সপ্তাহে জেলার প্রায় ৮শ’ শিশু রোগী এ হাসপাতালে চিকিৎসা নিয়েছে। বর্তমানে ২১ বেডের শিশু ওয়ার্ডে ২২২ জন শিশু রোগী ভর্তি রয়েছে। এদের ৮০ শতাংশই এ রোগে আক্রান্ত। বাকীরা নিউমোনিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত। হাসপাতালে কোন জায়গা নেই। ওয়ার্ডের বারান্দায়, আনাচে-কানাচে এমনকি টয়লেটের সামনেও ফাকা স্থানে রোগীদের থাকার জায়গা হচ্ছে।

রোগীর স্বজনরা বলছেন, ডাক্তারদের চিকিৎসা সেবা ভাল হলেও নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে দুধের শিশু নিয়ে থাকা দায় হয়ে পড়ছে এই হাসপাতালে। এত রোগী নিয়ে চিকিৎসা সেবা দিতে হিমশীম খাচ্ছেন ডাক্তার-সেবিকারা।

এদিকে, কুষ্টিয়া জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: মোসা: নুরুন-নাহার বেগম জানান, প্রতিবছরই এই সময়ে এই রোগ দেখা যায়। তবে এবার একটু আগেই অতিমাত্রায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। অতিরিক্ত গরম বা শীতে এ রোগ হয়। এখন আবহাওয়ার হঠাৎ হঠাৎ পরিবর্তনে প্রথমে শিশুদের সর্দি-কাশি ও শ্বাসকষ্ট হচ্ছে। পরে ভাইরাসজনিত কারনে শ্বাসতন্ত্রের রোগ ব্রংকিওলাইটিসে আক্রান্ত হচ্ছে শিশুরা। তবে হেলাফেলা না করে সর্দি-কাশি ও শ্বাসকষ্ট হলে দ্রুত ডাক্তারের কাছে নেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

তিনি আরো জানান, চিকিৎসায় দেরি হলে শিশুর মৃত্যুও হতে পারে। তবে শিশুরা যাতে এ রোগ আক্রান্ত না হয় সে জন্য, শিশুকে বেশি গরমে বা বেশি ঠান্ডা পরিবেশে না রাখা ও হঠাৎ হঠাৎ পরিবর্তিত আবহাওয়ার সাথে মানিয়ে নিতে মায়েদের সর্তক থাকার পরামর্শ দিয়েছেন তিনি।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here